Facebook SDK

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |
Facebook Live streaming 

আপনার যদি খুব বড় রকমের একটি ফেসবুক প্রোফাইল থাকে, এবং আপনি যদি আপনার অডিয়েন্সের সামনে বিভিন্ন চমকপ্রদ জিনিসগুলো উপস্থাপন করতে চান, তাহলে আপনি নিশ্চয়ই ফেসবুকে লাইভ আসতে চাইবেন।

ফেসবুক লাইভে আসার মাধ্যমে আপনি চাইলে আপনার অডিয়েন্সের সামনে যেকোনো সমসাময়িক বিষয় নিয়ে লাইভে আলোচনা করতে পারেন।

এতে করে আপনি তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর অনেকটা তাদের সামনে বসে থেকে দিতে পারেন, যাতে করে আপনি এবং আপনার কাস্টমার কিংবা ফ্যান পেইজের লাইকারদের সাথে একটি ভালো বন্ধুত্বপূর্ণ আচরণ সৃষ্টি হয়।

ফেসবুক লাইভ আসলে কি?

 আপনি যদি খুব সহজে ফেসবুকে লাইভ করে আপনার অডিয়েন্সের সামনে বিভিন্ন সমসাময়িক বিষয় আলোচনা করতে পারেন, সেজন্য 2016 সালে ফেসবুকে প্রথম ফেসবুক লাইভ ফিচারটি চালু করা হয়।

আমি পূর্বেই বলেছি, আপনার যদি ফেসবুকে খুব বেশি পরিমাণে ফ্যান ফলোয়ার্স থাকে এবং আপনি যদি কোন সমসাময়িক টপিক নিয়ে তাদের সাথে আলোচনায় বসতে চান, তাহলে আপনি যে পন্থা অবলম্বন করে ফেসবুকে তাদের সাথে কমিউনিকেট করবেন সেটাকেই মূলত ফেসবুক লাইভ বলা হয়।

ফেসবুক লাইভ করার মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই বিভিন্ন রকমের প্রশ্নের উত্তর দিতে পারেন, এ প্রশ্নগুলো মূলত আপনার ভিজিটর বা কাস্টমার আপনাকে কমেন্টস করার মাধ্যমে জানিয়ে দেয়।

আর আপনি যখন ফেসবুক লাইভে আসেন তখন আপনার এঙ্গেজমেন্ট বৃদ্ধি পায়, এছাড়াও এতে খুব বেশি পরিমাণে শেয়ার হওয়ার কারণে আপনার পেজ কিংবা আইডির ফলোয়ার বৃদ্ধি পায়।

ফেসবুক লাইভে কিভাবে আসবো?

আপনি যদি ফেসবুক লাইভে আসতে চান তাহলে কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে খুব সহজে ফেসবুক লাইভে আসতে পারেন।

ফেসবুক লাইভে আসার জন্য আপনি প্রথমত যে সমস্ত ফেসবুক লাইভ সফটওয়্যার রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন, এছাড়াও ফেসবুকের অফিশিয়াল অ্যাপ এর সহযোগিতায় তা করতে পারেন।

আপনি যদি ফেসবুকের অফিশিয়াল অ্যাপ এর সহযোগিতায় লাইভে আসতে চান তাহলে আপনাকে প্রথমে নিচের দেয়া লিঙ্ক থেকে অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে।

আপনি যখন ফেসবুক এর অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনলোড করে নিবেন তখন আপনাকে এর মধ্যে প্রবেশ করতে হবে এবং তারপরে আপনার ইনফরমেশন গুলো দিয়ে লগইন করে নিতে হবে।

যখন লগইন করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনি আপনার ফেইসবুক প্রোফাইল ড্যাশবোর্ড অর্থাৎ হোমপেজে চলে আসতে পারবেন, এবং এখানে আপনি প্রথমেই Live নামের একটি অপশন পেয়ে যাবেন।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

Go live নামের যে অপশন রয়েছে তাতে ক্লিক করে আপনি যখন পারমিশন দিয়ে দিবেন, তখন আপনি দেখতে পারবেন আপনার ফোনের ক্যামেরা ওপেন হয়ে গেছে’।

যখনই আপনার লাইভ স্ট্রিম এ যাওয়ার ক্যামেরা টি ওপেন হয়ে যাবে তখন আপনাকে কিছু গুরুত্বপূর্ণ সেটিং করে নিতে হবে।

আপনি যদি আপনার লাইভ স্ট্রিম এর প্রাইভেসি পরিবর্তন করতে চান, অর্থাৎ আপনি যদি এটা পাবলিক কিংবা আপনার বন্ধু বান্ধবের জন্য দেখার উপযোগী করে তুলতে চান তাহলে উপরে দিকে “To” নামের যে বাটন রয়েছে তার উপরে ক্লিক করুন।

আপনি যখনই উপরে উল্লেখিত To নামের যে বাটন রয়েছে তার উপরে ক্লিক করবেন, তখন আপনি এখানে প্রাইভেসি সেটাপ করার অপশন পাবেন অর্থাৎ কে কে আপনার লাইভ স্ট্রিম গুলা দেখতে পারবে সেগুলো কন্ট্রোল করতে পারবেন।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

আপনি চাইলে উপরে উল্লেখিত উপায়ে আপনার প্রাইভেসি সেটআপ করতে পারবেন, আপনি যদি এটা চান যে এই ভিডিওটি পুরো world-wide সবাই দেখতে পায় তাহলে পাবলিক করে দিতে পারেন।

অথবা আপনি যদি এটিকে শুধুমাত্র আপনার বন্ধু বান্ধবের জন্য দেখার উপযোগী মনে করেন, তাহলে এটাকে ফ্রেন্ড অনলি হিসেবে সেভ করে দিতে পারেন।

এবার লাইভে আসার জন্য আপনাকে নিচের দেয়া যে অপশন রয়েছে অর্থাৎ Start Live Video এই অপশন এর উপরে ক্লিক করে এই কাজটি শুরু করে দিতে হবে।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

Start Live Video নামে যে অপশন রয়েছে এতে ক্লিক করার পরে আপনার সমস্ত অডিয়েন্স আপনাকে লাইভে দেখতে পারবে এবং তারা চাইলে আপনার ফেসবুক লাইভ এর কমেন্ট বক্সে বিভিন্ন প্রশ্ন কিংবা মতামত আপনার সাথে শেয়ার করতে পারবে।

এবং আপনি এগুলো পুরোপুরিভাবে দেখতে পারবেন এবং এর সঠিক সমাধান আপনার অডিয়েন্সের সামনে পরিবেশন করতে পারবেন, এতে আপনি এবং আপনার অডিয়েন্স দুজনেই উপকৃত হবে।

 

আপনার যদি team mate অনেক বড় থাকে অথবা আপনি যদি চান আপনার একাধিক বন্ধু নিয়ে ফেসবুক লাইভ স্ট্রিম করতে তাহলে আপনি এটি খুব সহজেই করতে পারবেন।

এই কাজটি করার জন্য আপনাকে প্রথমত যখন লাইভ করার যে অপশন রয়েছে তাতে প্রবেশ করানো হবে, তখন আপনি এর নিচের দিকে Bring a friend নামের একটি অপশন পেয়ে যাবেন।

এবং আপনি যখনই এই অপশনটির উপরে ক্লিক করবেন তখন আপনি আপনার পুরো ফ্রেন্ডলিস্ট দেখতে পারবেন, এবার আপনাকে এখান থেকে আপনার যে কোন বন্ধুবান্ধবকে ইনভাইটেশন পাঠাতে হবে।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

আর যখনই আপনি তাদেরকে ইনভাইটেশন পাঠাবেন তখন যদি তারা আপনার ফেসবুক স্ট্রিম এর ইনভাইট একসেপ্ট করবে, তখন তারা আপনার সাথে সম্পৃক্ত হয়ে যাবে।

আর এভাবেই মূলত আপনি একাধিক বন্ধু নিয়ে ফেসবুকে লাইভে জয়েন আসতে পারবেন।

আর আপনি মূলত উপরে উল্লেখিত উপায় ফেসবুকের অফিশিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ কিংবা অন্য যেকোনো ডিভাইসের জন্য, যে ফেসবুক অফিশিয়াল অ্যাপস ব্যবহৃত হয় সেগুলোর সহযোগিতায় ফেসবুক ভিডিও স্ট্রিমে আসতে পারবেন।

ফেসবুক লাইভ লোগো কিভাবে বানাবেন?

আমরা অনেকেই দেখতে পারি যখন যে কেউ ফেসবুক লাইভে আসে তখন তার লাইভ স্ট্রিম এর কোন একটি অংশে ওই বিজনেস কিংবা ব্র্যান্ডের একটি লোগো সেটআপ করা থাকে।

ফেসবুক ভিডিও করার সময় আপনি যদি আপনার বিজনেস কিংবা ব্র্যান্ডের কোন একটি লোগো সেটআপ করতে চান, তাহলে আপনি কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে তা করতে পারবেন।

ফেসবুক লাইভ লোগো সেটআপ করার জন্য আপনাকে প্রথমে একটি Ios অ্যাপস ডাউনলোড করে নিতে হবে,।

উপরে উল্লেখিত লিংক থেকে যখনই অ্যাপসটি ডাউনলোড করে নিবেন তখন আপনাকে এতে প্রবেশ করতে হবে এবং তারপরে লগইন করে নিতে হবে।

লগইন সম্পন্ন হয়ে গেলে আপনি নিচের স্ক্রীনশটএর মত ফলো করার মাধ্যমে আপনার করা ফেসবুক লাইভ ভিডিও এর মধ্যে একটি লোগো সেটাপ করতে পারবেন।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে ফেসবুক ভিডিও এর মধ্যে আপনার বিজনেস অথবা ব্র্যান্ডের একটি লোগো সেটাপ করতে পারবেন।

ফেসবুক লাইভ দেখার উপায়ঃ

 এবার আপনি যদি আপনার বন্ধু বান্ধবের করা ফেসবুক লাইভ দেখার উপায় সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি কন্টিনিউ করতে থাকুন।

আপনি যদি আপনার বন্ধু-বান্ধব ফেসবুক ভিডিও দেখতে চান তাহলে আপনাকে মূলত কোন কিছুই করতে হয় না, এক্ষেত্রে যখনই আপনার কোন ফ্রেন্ড লাইভে আসবে তখন ফেসবুক আপনাকে তা জানিয়ে দেবে।

যার মানে হল, আপনার কোন বন্ধুবান্ধব যদি ফেসবুক পেইজে কিংবা আইডিতে লাইভে আসে, তাহলে আপনি আপনার ফেসবুক আইডি notification-এ এই বিষয়ে জানতে পারবেন।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

আর আপনি যখনই ওই নোটিফিকেশন এর উপরে ক্লিক করবেন তখন আপনি ওই ব্যক্তি যে ফেসবুক লাইভে এসেছে তার সাথে লাইভ স্ট্রিম এ জয়েন করতে পারবেন।

আর এভাবেই মূলত, আপনি খুব সহজে আপনার বন্ধু-বান্ধব কিংবা আপনি যে ফেসবুক পেইজে লাইক করেছেন সেই সমস্ত পেইজগুলোর লাইভ ভিডিও দেখা সম্ভব।

 ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়ঃ

 ফেসবুক লাইভ করা কোন ভিডিও আপনার যদি পছন্দ হয় এবং আপনি যদি ফেসবুক ভিডিও ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে বিকল্প কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে অবশ্যই একটি বিষয়ে লক্ষ্য রাখতে, আপনি যে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন সেটি প্রাইভেসি অবশ্যই “পাবলিক” হতে হবে।

অন্যথায় আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন না, আপনি যে ফেসবুক  ভিডিও ডাউনলোড করবেন; তার প্রাইভেসি সম্পর্কে নিশ্চিত হয়ে গেলে আপনাকে ভিডিও লিংক কপি করতে হবে।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

যখনই আপনি ভিডিও এর লিংক কপি করে নিবেন তখন আপনাকে ওই ভিডিওটি ডাউনলোড করার জন্য একটি থার্ড পার্টি টুলসের সহযোগিতা নিতে হবে।

আপনি উপরোক্ত লিঙ্কে প্রবেশ করার পরে, এবার যে ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উদ্দেশ্যে আপনি এখানে এসেছিলেন তার লিংক দিতে হবে।

লিংকটি এখানে দেয়া বক্সে পেস্ট করার পরে আপনাকে Download ওপরে ক্লিক করতে হবে, তাহলে আপনি বিভিন্ন রেজুলেশনের মধ্যে আপনার ফেসবুক ভিডিও ডাউনলোড করার লিঙ্ক পেয়ে যাবেন।

ফেসবুক লাইভ কিভাবে করে? ফেসবুক লাইভ সম্পর্কিত পূর্ণাজ্ঞ গাইডলাইন। |

আর এভাবেই মূলত আপনি খুব সহজে শুধু ফেসবুক লাইভ ভিডিও নয়, ফেসবুকে যে কোনো রকমের ভিডিও কয়েক সেকেন্ডের মধ্যেই ডাউনলোড করে নিতে পারবেন।

আর উপরে উল্লেখিত গাইডলাইন হলে মূলত ফেসবুক লাইভে আসার পরিপূর্ণ একটি গাইডলাইন, আশা করি এতে আপনার উপকারে আসবে।


Post a Comment

Previous Post Next Post