Be a Blogger! Write your articles.

Search In blog

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?
কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

ফেসবুক একাউন্টের সঙ্গে সঙ্গে প্রত্যেক ব্যবহারকারী ভিন্ন ভিন্ন নামের Facebook group এর সাথে যুক্ত আছে। লক্ষ্য করে দেখুন আপনি ও কোন একটি ফেসবুক গ্রুপ এর সাথে যুক্ত আছেন। 

এখন আপনার মনে প্রশ্ন আসতে আমরা কেন ফেসবুক গ্রুপের সাথে যুক্ত হই। এর উত্তর আমাদের সকলের জানা। আমরা মূলত তিনটি কারণে Facebook group এ join  করে থাকি, সেই গুলো হল – Networking, Entertainment,  New Opportunity and Information. 


অনেক সময় আপনার ও Facebook গ্রুপ খোলার ইচ্ছে করেছে কিন্তু সঠিক পদ্ধতি না জানার জন্য খুলতে পারেননি। তাই আজকে এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সঙ্গে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম বিস্তারিত ভাবে আলোচনা করব, যেতে আপনার Facebook গ্রুপ খুলতে কোন সমস্যা না হয়।

What is Facebook Groups – ফেসবুক গ্রুপ কি?

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

Facebook গ্রুপ কী তা জানার আগে, এটি সম্পর্কে ভেবে দেখুন। ফেসবুক গ্রুপের নাম থেকেই বোঝা যায় যে একটি ফেসবুক গ্রুপ এমন একটি গ্রুপ যেখানে লোকেরা যোগদান করে একটি community তৈরি করে এবং গ্রুপের প্রতিটি সদস্য তাদের মতামত একেঅপরের সঙ্গে share করে নিতে পারে।

একটি ফেসবুক গ্রুপ মানুষের যোগাযোগের জন্য এবং লোকদের তাদের সাধারণ আগ্রহ ভাগ করে নেওয়ার এবং তাদের মতামত প্রকাশ করার জন্য একটি জায়গা।

ফেসবুক গ্রুপের মাধ্যমে একই বিষয়ে আগ্রহী লোকেরা একত্রিত হয়ে, একে অপরের সাথে সাধারণ কারণ, ক্রিয়াকলাপ এবং বিভিন্ন প্রকার উদ্দেশ্য নিয়ে আলাপ আলোচনা করে থাকে।

Types of Facebook Groups – ফেসবুক গ্রুপের প্রকারভেদঃ

Facebook group create করার আগে আপনার জানা উচিৎ বিভিন্ন প্রকার গ্রুপের প্রকারভেদ নিয়ে। ফেসবুকে গ্রুপ সাধারণত তিন প্রকারের হয়ে থাকে। যথা – Open group, Closed Group and Secret group. নিচে প্রতিটি ভাগ নিয়ে আমরা সংক্ষিপ্ত আলোচনা করব।

Facebook Open Group : Facebook open group এমন একটি গ্রুপ যেখানে যে কোন লোক join করতে পারে এবং এই গ্রুপের যেকোনো Group member যেকোনো ফেসবুক ইউজারস কে গ্রুপের মেম্বার হিসেবে যুক্ত করতে পারবে।

Closed Group in Facebook : Facebook Closed group গুলো Facebook open group এর মতো । তবে প্রতিটি ফেসবুক ব্যবহারকারী গ্রুপের নাম, বিবরণ এবং সদস্য তালিকা অনুসন্ধান করতে এবং দেখতে সক্ষম হবেন।

তবে, গ্রুপের সদস্য না হওয়া পর্যন্ত গ্রুপের বিষয়বস্তুগুলি দেখতে পারবেন না। একটি closed গ্রুপে যোগদানের জন্য আপনাকে Group Admin দ্বারা অনুমোদিত হতে হবে বা বর্তমান গ্রুপের সদস্যদের দ্বারা আমন্ত্রিত হতে হবে।

Secret Group in Facebook : Facebook secret group এর Privacy setting closed group এর মতো। Secret গ্রুপে যোগদানের জন্য কেউ secret group গুলো search করতে বা request করতে পারবে না।


Facebook secret group join করার একমাত্র উপায় হ’ল যদি সিক্রেট গ্রুপের কোন মেম্বার্স আপনাকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য invite করে, তবেই আপনি ফেসবুক সিক্রেট গ্রুপে যোগদান করতে পারবেন। গোপন গোষ্ঠীগুলিতে share করা বিষয়বস্তুু গুলো কেবলমাত্র গোপন দলের সদস্যরা দেখতে পাবে।

মোবাইল দিয়ে ফেসবুক গ্রুপ খোলার নিয়মঃ

মোবাইলের মাধ্যমে Facebook group create করার জন্য নিচে দেওয়া steps গুলো অনুসরণ করুন।

Step 1. প্রথমে আপনার মোবাইলে ইন্সটল Facebook app খুলে user id এবং পাসওয়ার্ড দিয়ে sign in করুন।

Step 2. Facebook sign in করার পরে নিচে দেওয়া photo এর মতো প্রথমে Circle চিহ্নিত People icon click করুন, তার পরে “Create” অপশনে ক্লিক করুন।


কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


Step 3. Create অপশনে ক্লিক করার পরে একটি পেজ খুলবে সেখানে যে জিনিস গুলো আপনার কাছে জানতে চাওয়া হবে, সেই গুলো পূরন করুন।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

Name (ফেসবুক গ্রুপ নাম): এখানে আপনি আপনার পছন্দ মতো একটি ইউনিক সুন্দর ফেসবুক গ্রুপের নাম লিখুন।

Privacy (Choose Privacy): এখানে আপনি Public এবং Private নামে দুটো অপশন থাকবে।যেকোনো একটা সিলেক্ট করে Done অপশনে ক্লিক করবেন।সিলেক্ট করার জন্য উপরে গ্রপের প্রকারভেদ গুলো দেখে নিতে পারেন।

অবশেষে, Create Group অপশনে ক্লিক করুন। Click করলেই আপনার Facebook group create হয়ে যাবে।কিন্তু আমি আপনাদের আরও কয়েকটি ধাপ বলব যেখানে বেসিক ফেসবুক গ্রুপ সেটিং করতে হবে।


Step 4. Create group অপশনে ক্লিক করার পরে যে পেজ ওপেন হবে সেখানে আপনার বন্ধুর তালিকা দেখতে পাবেন। এখান থেকে বন্ধুদের গ্রুপ follow করার জন্য invite করতে পারবেন। পরে করতে চাইলে Next বাটনে ক্লিক করে skip করুন।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


Step 5. Next বাটনে ক্লিক করার পরে যে পেজ খুলবে সেখানে Facebook cover photo upload করতে বলা হবে। এখান থেকে গ্রুপের নামের সঙ্গে মিলে যায় এমন একটি cover photo upload করুন। Facebook group cover photo size 1640px by 856px এর মধ্যে রাখবে। Cover photo upload করে Next বাটনে ক্লিক করুন।


Step 6. Description এখানে আপনি আপনার ফেসবুক গ্রুপের সম্মন্ধে কিছু লিখুন।যা দেখা লোক বুঝতে পারে আপনার গ্রুপ কি বিষয়ের উপরে তারপর পরে Next এ  ক্লিক করুন।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

Step 7. Finally, আপনার সামনে যে নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে গ্রুপে পোস্ট করতে বলা হবে। ইচ্ছে করলে পোস্ট করুন না করলে বাদ দিন পরে করবেন।এবার একেবারে নিচে Done বাটনে ক্লিক করুন।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

Congratulations, আপনার ফেসবুক গ্রুপ খোলা হয়ে গেছে।উপরে দেওয়া steps গুলো অনুসরণ করে খুব সহজেই Facebook গ্রুপ খুলতে পারবেন।তারপর ও যদি কোন সমস্যা হয়, তবে কমেন্টে জানাবেন।

what is Facebook page - ফেসবুক পেজ কি?

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

আপনারা যানেন Facebook তাদের ব্যবহার কারিদের জন্য মাঝে মধ্যে অনেক রকম নতুন নতুন ফিচার নিয়ে আসতে থাকে। ফেসবুকের এই features এর মধ্যে অন্যতম হল ফেসবুক পেজ।


 ইহা Facebook এর একটা অংশ, যা আমরা বিনামূল্যে ব্যবহার করে থাকি। এরজন্য আমাদের কোন প্রকার অর্থ প্রদান করতে হয় না।
ফেইসবুক পেইজ কে আমরা পাবলিক প্রোফাইল ও বলতে পারি। কিছু লোক নিজের Personal কাজের জন্য, কিছু বিজনেস এর জন্য এবং কেউ কেউ social marketing এর জন্য Facebook pages ব্যবহার করে থাকে।


একটা কথা আমি আপনাদের জানিয়ে রাখি ফেসবুক পেইজ কে আমরা Facebook “Fan Page” ও বলতে পারি। এটা না যে আপনার কোন বিজনেস বা ওয়েবসাইট থাকলেই আপনি ফেসবুক পেজ খুলবেন।Facebook এর পরিসেবা একেবারে ফ্রি, তাই যে কেউ নিজের Facebook page create করতে পারে। আপনি ও নিজের ফেসবুক পেজ খুলে, সেখানে pictures, video এবং status সবার সঙ্গে share করতে পারবেন।


কেন আপনি ফেসবুক পেজ খুলবেন?

আমরা সকলেই জানি ফেসবুকে ৫ হাজারের বেশি বন্ধু রাখা যাবেনা। যদি ৫ হাজারের বেশি বন্ধু রাখতে চান, তবে আমাদের কে Facebook Fan পেজ খুলতে হবে।এই কারণে সেলেব্রিটিরা Facebook ফ্যান পেজ বানিয়ে নিজের ফ্যান্স দের সঙ্গে জুড়ে থাকে।


আমি শুরুতেই বলেছি যদি আপনার কোন বিজনেস অথবা ওয়েবসাইট থাকে তবে আপনার একটা ফেসবুক পেজ থাকা অতন্ত্য জরুরি। এখন আমরা জানব কি কি কারনে আপনি একটা ফেইসবুক পেইজ খুলবেন।

ফেসবুক আমাদের কে মানুষের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেয় যাতে তারা আমাকে এবং আমার ব্যবসাকে আরও ভাল করে জানতে পারে।
ফেসবুক আমাদেরকে নিজের বিষয়ে Experts হিসাবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করে।
ফেসবুক আপনার ব্র্যান্ডিংয়ে সহায়তা করে।
সাম্প্রতিক Facebook, ফেসবুক পেজের কিছু পরিবর্তন করেছে , যার ফলে আপনি নিজের ফেসবুক পেজ থেকে অন্য কোন ফেসবুক পেজের মন্তব্য করতে পারবেন।


এখন আমরা জানব Mobile দিয়ে ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়। তার আগে আমরা জানব, Facebook pages খোলার জন্য কি কি প্রয়োজন। ফেসবুক পেজ তৈরি করার জন্য ফেসবুকে আইডি থাকা জরুরি।
নিচে Facebook page তৈরি করার পদ্ধতি গুলো বিস্তারিত ভাবে আলোচনা করছি।ভালো ভাবে মনযোগ সহকারে পড়ুন। আশাকরি এই পোস্টটি complete পড়ার পরে, Facebook page এর সঙ্গে related সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।


কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়?

Step 1. Login Facebook: প্রথমে মোবাইল install Facebook app open করে Facebook user id ও Password দিয়ে ফেসবুকে লগ ইন করুন।


Step 2.  ফেসবুকে লগ ইন করার পরে একেবারে  উপরে "Page" আইকনে  Click করুন। নিচে দেওয়া Screen shot এর মত।
কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


 “Pages” এ click করার পরে উপরে দেওয়া image এর মতো “Create ” এ click করুন।

Step 3. Get Started এ ক্লিক করে পেজ খুলার
কাজ শুরু করুন।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


Step4. “Get Started” button এ click  করার পরে যে Page খুলবে সেখানে আপনার ফেসবুক পেজের নাম দিতে হবে। [পরে ফেসবুক পেজের নাম চেঞ্জ করতে পারবেন]

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


Step 5. Select Any Options: ফেসবুক পেজের নাম দেওয়ার পরে Next Button এ click করুন। Click করলেই নিচে দেওয়া photo এর মতো page খুলবে।এখানে আপনাকে পেজ এর Category select করতে হবে।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?

এখন মনে প্রশ্ন আসতে পারে কোন category select করবো, তাই আমি কিছু উদাহরণ দিচ্ছি যা অনুসরণ করে আপনি আপনার ফেসবুক পেজের সঠিক Category সিলেক্ট করতে পারবেন।

Local Business Or Places : যদি আপনার কোন দোকান অথবা বিজনেস থাকে তবে Local Businesses or Places Category select করুন।

Company,Organization or Institution: যদি আপনার কোন কোম্পানি, অরগানাইজেশান অথবা ইন্সটিটিউটের জন্য ফেসবুক পেজ খুলতে চান,তাহলে এই Category select করুন।

Personal Blog : যদি আপনার কোন website অথবা ব্লগ থাকে এবং আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর নামে ফেসবুক পেজ open করতে চান, তবে এই category select করুন।

Brand or Products : যদি কোনও ব্র্যান্ড বা products এর প্রচারের জন্য Facebook page open করতে চান, তবে এই বিভাগটি নির্বাচন করুন।


 যদি আপনি কোনও শিল্পী যেমন সংগীতশিল্পী, গায়ক, নর্তকী বা অভিনেতা / অভিনেত্রীর জন্য Facebook page create করতে চান, তবে এই বিভাগটি নির্বাচন করুন।

এছাড়াও অসংখ্য Facebook page এর category রয়েছে। আশাকরি Facebook pages category এর একটা সাধারণ ধারণা আপনার মনে গড়ে উঠেছে।

আমি Personl Blog  category select করেছি,তার কারন হল এই পেজটি একটি blog site এর জন্য তৈরি করা হয়েছে।


Step 6. Enter Website: Facebook page Category select করে Next button এ ক্লিক করুন। 

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


এখন যে নিউ পেজ খুলবে সেখানে জিগাস্যা করা হবে আপনার websites আছে কি? যদি থাকে তবে দিতে হবে যদি না থাকে বা যদি website না দিতে চান তাহলে Skip options [I Don't have a website ] থাকবে, আপনি skip ও করতে পারবেন।

Step 7. Add your Profile Photo and Cover Photo এ ক্লিক করার পরে নিচে দেওয়া পেজ open হবে।

কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?


এখানে Profile photo ও Cover photo upload করে Done করে দিলেই আপনার ফেসবুক পেজ খোলা হয়ে যাবে। ইচ্ছা করলে পরে ও upload করতে পারবেন।

Congratulations, আপনার Facebook page create হয়ে গেছে এবং আপনি mobile থেকে ফেসবুক পেজ খোলার নিয়ম জানতে পেরেছেন।

কম্পিউটার এর সাহায্যে ফেসবুক পেজ খোলার নিয়ম mobile থেকে ফেসবুক পেজ খোলার নিয়ম এর মতোই।উপরে দেওয়া steps গুলো অনুসরণ করে কম্পিউটার দিয়ে ও ফেইসবুক পেজ খুলতে পারবেন।



Report Print
Share Via:

About Author


0 Response to "কিভাবে ফেসবুক গ্রুপ এবং পেজ খুলতে হয়?"

Post a comment

Total Pageviews