Be a Blogger! Write your articles.

Search In blog

গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?

গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?
গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?

এ্যাডসেন্স পাবলিশারদের জন্য খুবই জরুরী একটি বিষয়। অনেকে এ সহজ বিষয়টি সম্পর্কে পরিষ্কারভাবে না জানার কারনে তাদের এ্যাডসেন্স একাউন্ট হতে আয় বৃদ্ধি করতে পারেন না

 গুগল মূলত CPC,CTR ও RPM হিসেব করে এ্যাডসেন্স পাবলিশারদের বিজ্ঞাপনের জন্য টাকা প্রদান করে থাকে। সেই ক্ষেত্রে যার ওয়েবসাইটের CPC ও RPM Rate যত বেশী হবে তার 

ওয়েবসাইটের ইনকাম তত বেশী হবে। এই সহজ তিনটি বিষয় নিয়ে যাদের মাথায় ঘুরপাক খাচ্ছে, তারা আজকের এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়লে পরিষ্কার হয়ে যাবে।

গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?

গুগল এ্যাডসেন্স থেকে আয় বৃদ্ধি করার প্রধান এবং একমাত্র উপায় হচ্ছে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করা। যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে এ্যাডসেন্স হতে সে তত বেশী আয় করতে সক্ষম হবে। পোষ্টের মূল বিষয় নিয়ে আলোচনা করার পূর্বে এটি বিষয় বলে রাখছি যে, আমাদের আজকের পোষ্টের মূল বিষয় CPC ও RPM বৃদ্ধি করা নয়, শুধুমাত্র গুগল AdSense CPC, Page RPM ও Page CTR সম্পর্কে বেসিক ধারনা নেওয়া।

প্রথমেই জেনে নেয় এই তিনটি শব্দের ইংরেজি ফুল মিনিংঃ

1. CTR :- Click Through Rat.

2. CPC :-Cost Per Click.

3. RPM :-Revenue Per Mile.

CPC, RPM,  CTR কি?

1. CPC - Cost Per Click

সিপিসি দ্বারা বুঝানো হয় আপনি প্রতি ক্লিকে কত ডলার করে পাবেন,  সাধারণত দেশের উপর নির্ভর করে এর হার কম বেশি হয়। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সিপিসি রেট অনেক কম কিন্তু ইউরোপ,  আমেরিকান কান্ট্রি গুলোতে অনেক বেশী হয়ে থাকে।

  উদাহরণস্বরূপ আপনার সিপিসি যদি 0.20 পার্সেন্ট হয় তাহলে আপনি প্রতি অ্যাডে ক্লিক এর জন্য পাবেন 0.20 সেন্ট করে, আর যদি আপনার সিপিসি ১ ডলার থাকে তাহলে আপনি প্রতি একটি ক্লিকের জন্য পাবেন 1 ডলার করে। 

 আশাকরি আপনার সিপিসি সম্পর্কে সাধারণ ধারণা পেয়েছেন, তবে অবশ্যই এই ক্ষেত্রে আপনার কনটেন্ট এর উপর নির্ভর করে আপনার সাইটে কোন দেশের ভিজিটর বেশি ভিজিট করে থাকে।

2.CTR - ClickThrough Rat

সি টি আর এর ফুল মিনিং হল ক্লিক থ্রু রেট,  অর্থাৎ আপনার ওয়েবসাইটে যতজন ভিজিটর আসে তারা শতকরা কত পার্সেন্ট এড এর এর উপরে ক্লিক করে থাকে,  যেমন আপনার সাইটটিতে 61-100 ভিউ করেছে এর মধ্যে 10 জন আপনার অ্যাড এ ক্লিক করে অতএব আপনার সিটিআর হবে ১০% পার্সেন্ট।  আবার যদি মাত্র পাঁচজন ক্লিক করে থাকে তাহলে আপনার সিটিআর দাঁড়াবে 0.50%। 

তবে সিটিআর বেড়ে যাওয়ার ক্ষেত্রে একটি বিষয়ের প্রতি লক্ষ্য রাখবেন যাতে কখনোই সিটি আর এর পরিমাণ টেন পার্সেন্ট এর বেশি না হয় এতে আপনার এডসেন্স একাউন্টের জন্য ক্ষতি হতে পারে।

এই CTR দ্বারা শুধুমাত্র আপনার বিজ্ঞাপনের মোট ভিজিটরের ভিউয়ের ক্লিক সংখ্যা হিসাব করা হয়।

3.RPM - Revenue Per Mile

আরপিএম ধারা বুঝানো হয় আপনার 1000 ভিউতে ইনকাম এর পরিমাণ কত?

 আপনার সাইটে প্রতি 1000  এড ভিউর  জন্য গুগল আপনাকে কত টাকা পেমেন্ট করে থাকবে।  আরপিএম এবার সিপিসি এই দুটি ইনকাম সম্পূর্ণ ভিন্ন। 

কারণ আরপিএম এর ইনকাম গুলো আপনাকে প্রদান করা হয় শুধুমাত্র আপনার সাইট ভিউ হওয়ার জন্য আর সিপিসি দেয়া হয় এদের ওপর ক্লিক করার জন্য। 

গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?

CPC,CTR,RPM সম্পৃক্ত আরো কিছু বিষয়ঃ

  • Page views কিঃ এটি দ্বারা আপনার ব্লগের প্রত্যেকটি Page View কে বুঝানো হয়ে থাকে। আপনার ব্লগে একশত জন ভিজিটর... একশতটি পেজ ভিজিট করলে Page Views হবে ১০০ টি। এই ভিউ এর সাথে এ্যাডসেন্স সরাসরি কোন গানিতিক সম্পর্ক নেই। অধীকন্তু আপনার ব্লগের Page View, Ad View সহ কোন Individual Ad View কেও নির্দেশ করে। 

  • Impression কিঃ Impression এর মাধ্যমে ভিজিটর কতটি বিজ্ঞাপন দেখতে পেয়েছে সেটাকে বুঝানো হয়। ধরুন আপনার ব্লগের একটি পেজে মোট ৩ টি বিজ্ঞাপন রয়েছে, কিন্তু ভিজিটর ঐ পেজের সবগুলো বিজ্ঞাপন দেখেনি অর্থাৎ একটি বিজ্ঞাপন নিচের দিকে থাকার কারনে সেটি ব্রাউজারের উপরে উঠেনি। সে ক্ষেত্রে এখানে আপনার Page Views হিসেবে ২ গণনা করা হবে। Impression হতে ব্লগে মোট প্রদর্শশিত বিজ্ঞাপনের সংখ্যা সম্পর্কে জানা যায়। 

  • Click কিঃ গুগল এ্যাডসেন্সের ক্ষেত্রে Click বলতে শুধুমাত্র বিজ্ঞাপন ক্লিককে বুঝানো হয়। এ ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের কতগুলো পেজে ক্লিক হয়েছে সেটি নির্দেশ করে না।

  • Page CTR কিঃ একটি ব্লগের মোট Page Views এর মধ্যে কতগুলো পেজের বিজ্ঞাপনে ক্লিক হয়েছে সেটি Page CTR দ্বারা বুঝানো হয়। কোন ব্লগে ১০০ টি পেজ ভিউ এর মধ্যে ৫ টি পেজের বিজ্ঞাপনে ক্লিক হলে Page CTR হবে ৫%। 

  • Impression CTR কিঃ একটি ব্লগে মোট প্রদর্শিত বিজ্ঞাপনের মধ্যে কতগুলো বিজ্ঞাপনে ক্লিক হয়েছে সেটি Impression CTR দ্বারা বুঝানো হয়। ধরুন- আপনার ব্লগের প্রত্যেকটি পেজে ৫ টি করে বিজ্ঞাপন বসানো আছে এবং ব্লগের পেজ ভিউ হয়েছে ১০০ টি ও সর্বমোট বিজ্ঞাপন শো হয়েছে ১০০ x ৫ = ৫০০ টি। প্রদর্শিত ৫০০ টি বিজ্ঞাপনের মধ্যে ১৫ টি বিজ্ঞাপনে ক্লিক হলে Impression CTR হবে ৫০০x৩÷১০০ = ১৫ টি অর্থাৎ ৩%।

  • Page RPM কিঃ একটি ব্লগে প্রতি ১০০০ পেজ ভিউ এর জন্য কি পরিমান আয় হবে সেটি Page RPM দ্বারা বুঝানো হয়।

  • Impression RPM কিঃ একটি ব্লগে সকল পোস্টে প্রদর্শিত মোট বিজ্ঞাপনের জন্য প্রতি ১০০০ বিজ্ঞাপনের জন্য কি পরিমান আয় হবে সেটি Impression RPM দ্বারা বুঝানো হয়।

সর্বশেষঃ উপরে প্রদত্ত হিসাব এবং AdSense CPC, Page RPM ও Page CTR থেকে আপনি বুঝতে পারছেন যে, আপনি কেন গুগল এ্যাডসেন্স থেকে কম উপার্জন করছেন বা অন্যকেউ কম ভিজিটর পেয়েও আপনার চাইতে বেশী আয় করছে। আপনার ব্লগের CPC, Page RPM ও Page CTR যত বেশী হবে এ্যাডসেন্স থেকে তত বেশী আয় করতে পারবেন।

 সাধারণত ব্লগের কনটেন্টের মান, র‌্যাংকিং এবং বিজ্ঞাপনের লোকেশনের উপর ভিত্তি করে CPC ও RPM কম বেশী হয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি ভালমানের কনটেন্টের সমন্বয়ে উন্নত দেশের বিজ্ঞাপনকে টার্গেট করতে পারলে এ্যাডসেন্স CPC ও RPM বৃদ্ধি করে ব্লগের আয় বাড়াতে পারবেন।

Report Print
Share Via:

About Author


0 Response to "গুগল অ্যাডসেন্স এ CPC, Page RPM ও Page CTR কি?"

Post a comment

Total Pageviews