Facebook SDK

 এবার ব্যবহারকারীদের মেসেজ করার বিষয়টি আরও সহজ করে তুলল Facebook। কারণ Messenger অ্যাপের সঙ্গে Instagram-এর ডিরেক্ট মেসেজ (DM) সংযুক্ত করছে Facebook। এই নতুন ফিচারের সাহায্যে Instagram ব্যবহারকারীরা সংশ্লিষ্ট অ্যাপটি বন্ধ না করেই Facebook Messenger-এর কনট্যাক্টগুলিকে SMS করতে পারেন। একই ভাবে সুবিধা পাবেন Messenger অ্যাপ ব্যবহারকারীরাও। এ ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ও iOS, দু'টি ভার্সনেই এই Cross Messaging ফিচার ব্যবহার করা যাবে। তবে তার আগে সুনির্দিষ্ট অ্যাপ স্টোরে গিয়ে অ্যাপগুলিকে আপডেট করে নিতে হবে।


কী ভাবে কাজ করবে এই Cross Messaging ফিচার? Instagram থেকে Messenger-এর কনট্যাক্টগুলিতে মেসেজ করতে Instagram-এর অ্যান্ড্রয়েড বা iOS ভার্সনের ব্যবহারকারীদের প্রথমে সংশ্লিষ্ট অ্যাপগুলি আপডেট করতে হবে। এ ক্ষেত্রে অ্যাপগুলির লেটেস্ট ভার্সনও ডাউনলোড করা যেতে পারে। যদি ডাউনলোড করতে হয়, তা হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের Google Play Store যেতে হবে। এ ক্ষেত্রে অ্যাপের ভার্সা ১৬৪.০.০.৪৬.১২৩। অন্য দিকে iOS ব্যবহারকারীদের Apple App Store-এ যেতে হবে। এ ক্ষেত্রে অ্যাপের ভার্সন ১৬৫.০। একই ভাবে Messenger থেকে Instagram কনট্যাক্টগুলিতে মেসেজ করতে হলেও ব্যবহারকারীদের অ্যাপগুলি ডাউনলোড করতে হবে বা আপডেট করতে হবে। এ ক্ষেত্রে Apple App Store-এ অ্যাপের ভার্সন হল ২৮৭.১। Google Play Store-এ অ্যাপের ভার্সন হল ২৮৭.০.০২২.১২০।

নতুন ফিচারের আপডেটের সূত্র ধরে Instagram-এর ডিরেক্ট মেসেজ প্ল্যাটফর্মের চেহারাতেও একাধিক পরিবর্তন আসছে। বদলাচ্ছে চ্যাট বক্সের রং, ইমোজি, সেলফি স্টিকার ও অন্যান্য ছোট-ছোট বিষয়গুলি। এর পাশাপাশি যদি সেট আপের সময় ব্যবহারকারীরা প্রোফইল সিঙ্ক করতে চান, তা হলে Messenger অ্যাপটি নিজে নিজেই Instagram থেকে সংশ্লিষ্ট ব্যবহারকারীর ছবি ও নাম নিয়ে নেবে। এ ক্ষেত্রে দু'টি প্ল্যাটফর্মেই ইউজারনেম একই থাকবে।


Instagram থেকে Messenger-এর কারও সঙ্গে চ্যাট শুরু করতে হলে ব্যবহারকারীদের শুধুমাত্র ওই নির্দিষ্ট মানুষটির ইউজার নেম সার্চ করতে হবে। তার পর খুব সহজেই চ্যাট করা যাবে। পাশাপাশি এই ক্রস ফিচারের সাহায্যে জানা যাবে, সংশ্লিষ্ট ব্যবহারকারী Messenger না Instagram থেকে SMS করছেন।

তবে অ্যাপগুলির আপডেটের পর এই মেসেজিং প্ল্যাটফর্মে পুরনো চ্যাটগুলি পাওয়া যাবে না। একবার Cross Messaging ফিচার অপশন অ্যাক্টিভেট করলে Instagram-এর ডান দিকের কোণের DM আইকনটির বদলে চলে আসবে Messenger আইকন। এ ক্ষেত্রে Not Now অপশন ক্লিক করে আপনি এই অ্যাপ ব্যবহার না-ও করতে পারেন।

Post a Comment

Previous Post Next Post