২০২৫ সালের অক্টোবরে উইন্ডোজ ১০ – এর সমর্থন বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট ।  এরপর থেকে পুরোনো কম্পিউটারগুলো ব্যবহার করার উপযুক্ত থাকবেনা । ফলে মাইক্রোসফটের এই সিদ্ধান্ত বৈশ্বিক পিসি নির্মাতাদের জন্য হার্ডওয়্যার আপগ্রেডের একটি বড় চক্র হতে যাচ্ছে। এতে নতুন বাণিজ্যের সম্ভাবনা তৈরি হয়েছে। 


২০২৫ সালে অচল হতে চলেছে ২৪ কোটি কম্পিউটার


প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থা ক্যানালিসের হিসাবে, উইন্ডোজ ১১ – এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার কারণে প্রায় ২৪ কোটি পিসি অব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে ২৫ সালে।   

 ক্যানালিস ২০২৪ সালে পিসি বাজারের ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে । কারণ গ্রাহকেরা পুরোনো পিসি বাদ দিয়ে উইন্ডোজ ১১ এবং সম্ভাব্য উইন্ডোজ ১২ সমর্থনযোগ্য পিসি কিনবেন ।  



উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে । 

এর জন্য অবশ্যই ৬৪ বিট প্রসেসর লাগে । মাইক্রোসফট ‘ সমর্থিত সিপিইউ ’ ছাড়া এই সিস্টেম ইনস্টল করা যায় না । এ ছাড়া ন্যূনতম ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের পাশাপাশি ইউইএফআই ফার্মওয়্যারসহ পুরোনো বায়োসের( memoirs) পরিবর্তে সুরক্ষিত বুট সক্ষমতার মাদারবোর্ড প্রয়োজন হয় । 



ক্যানালিসের হিসাবে, বর্তমানে ২৪ কোটি পিসি উইন্ডোজ ১১ – এর প্রয়োজনীয়তাগুলো পূরণ করে না । ফলে ২০২৫ সালের ১৪ অক্টোবর উইন্ডোজ ১০ – এর সমর্থন বন্ধ হয়ে গেলে এসব পিসি আর ব্যবহারযোগ্য থাকবে না ।     


সূত্রঃ জুমবাংলা নিউজ 


Related Post:

  1. Download Windows 11- Release,space date and features.
  2. What is Open Al and Future of Open AI
  3. আমাদের জীবনে এআই এর ভুমিকা?
  4. কিভাবে গুগল ম্যাপে নিজের বাড়ি বা প্রতিষ্ঠান যুক্ত করতে হয়?
  5. জুনকো ফুরুতার হত্যাকাণ্ড।। Of Junko Furuta
  6. বাংলাদেশে আসছে ই-ড্রাইভিং লাইসেন্স, ব্যবহার করা যাবে মোবাইলেই
  7. বাংলাদেশের সেরা ১০ টি হোস্টিং কোম্পানি
  8. ৫০ হাজার টাকায় সেরা অ্যাকশন ক্যামেরা

1 Comments

Post a Comment

Previous Post Next Post