বাংলাদেশে আসছে ই-ড্রাইভিং লাইসেন্স, ব্যবহার করা যাবে মোবাইলেই


আসসালামু আলাইকুম, গত ১০ ই আগষ্ট বাংলাদেশসড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)  ই-ড্রাইভিং লাইসেন্স চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এ সুবিধার ফলে গ্রাহকদের ড্রাইভিং লাইসেন্স কার্ড সঙ্গে রাখার ঝামেলা পোহাতে হবে না এবং কার্ড হারাতেও হবেনা




সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানান 

উপ-সচিব মো. মনিরুল আলম। 



বাংলাদেশে আসছে ই-ড্রাইভিং লাইসেন্স, ব্যবহার করা যাবে মোবাইলেই

বাংলাদেশে আসছে ই-ড্রাইভিং লাইসেন্স, ব্যবহার করা যাবে মোবাইলেই

তথ্য দেখুনঃ BRTA Notic
প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিআরটিএ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ই-ড্রাইভিং লাইসেন্স প্রদান করছে। মোটরযান চালকরা ড্রাইভিং লাইসেন্সের ন্যায় স্মার্ট মোবাইল ফোনে ই-ড্রাইভিং লাইসেন্স প্রদর্শন করে ব্যবহার করতে পারবে। যা কিউআর কোডের মাধ্যমে যাচাই করা যাবে।

ই-ড্রাইভিং লাইসেন্স কি?

ই-ড্রাইভিং লাইসেন্স হল একটি ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স যা একটি স্মার্ট কার্ড বা মোবাইল অ্যাপে সঞ্চিত থাকে। এটি বর্তমান প্রচলিত  ড্রাইভিং লাইসেন্সের মতোই বৈধ এবং এটিকে  পুলিশ বা অন্য যে কোন ব্যক্তি  যাচাই করতে পারবে। প্রয়োজনে একটি স্মার্ট কার্ড রিডার বা মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন।

ই-ড্রাইভিং লাইসেন্সগুলি শারীরিক ড্রাইভিং লাইসেন্সের চেয়ে বেশ কয়েকটি সুবিধা প্রদান করে।

উদাহরণস্বরূপ, এগুলি হারিয়ে যাওয়া বা চুরি হওয়ার সম্ভাবনা কম এবং এগুলিকে আরও সহজেই অনলাইনে এবং মোবাইলে অ্যাক্সেস করা যেতে পারে। এগুলি আরও সুরক্ষিতও, কারণ এগুলিতে হ্যাক করা বা নকল করা কঠিন এমন একটি চিপ রয়েছে।

ই-ড্রাইভিং লাইসেন্সগুলি এখনও বেশিরভাগ দেশে নতুন, তবে এগুলির জনপ্রিয়তা ক্রমবর্ধমান। কিছু দেশ ইতিমধ্যেই তাদের সমস্ত ড্রাইভারদের জন্য ই-ড্রাইভিং লাইসেন্স প্রদান করছে, এবং অন্যরাও শীঘ্রই অনুসরণ করার পরিকল্পনা করছে।

Post a Comment

Previous Post Next Post