Facebook SDK

 

পিএইচপি ( PHP) কি?(PHP Advance Course)


পিএইচপি কি - What is PHP?

পিএইচপি  (PHP : hypertext preprocessor) একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ভাষা। পিএইচপি মূলত সার্ভার সাইড স্ক্রিপ্টিং এর জন্য ব্যবহার করা হয়। 

স্ক্রিপটিং হচ্ছে প্রোগ্রামের আরেকটি সমার্থক শব্দ।আর server-side হচ্ছে এই স্ক্রিপটিং গুলোকে ব্যবহারকারীর কম্পিউটার থেকে নিয়ন্ত্রণ এর বদলে সার্ভার থেকে হ্যান্ডেল করা।

যখন কেউ পিএইচপি ওয়েব পেইজ ভিজিট করবেন তখন ওয়েব সার্ভার পিএইচপি কোড গুলোকে প্রসেস করে যেটা দেখানো দরকার সেটা দেখাবে এবং যেটা দেখানোর দরকার নেই বা লুকানোর দরকার সেটা লুকাবে। এই প্রসেস গুলো হয়ে গেলে কোডগুলোকে এইচটিএমএল (HTML) এ রুপান্তর করে ইউজারের ওয়েবপেজ ব্রাউজারে এ পাঠিয়ে দেয়।

এটি মূলত সার্ভার-সাইড স্ক্রিপ্টিং-এর জন্য ব্যবহৃত হয়। পিএইচপি হচ্ছে একটি স্ক্রিপ্টিং ভাষা যা মূলতঃ চলমান ওয়েব পাতা তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। ইহা কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে।

যখন প্রকৃতপক্ষে পিএইচপি ১৯৯৫ সালে রাস্মুস লারডরফ উদ্ভাবন করেন, সেই সময় থেকে এখন পর্যন্ত পিএইচপির মুল প্রয়োগ পিএইচপি গ্রুপ ও সার্ভার মাধ্যমে হয়ে আসছে এবং পিএইপি একটি বিষয়ের নির্দিষ্ট সীমারেখায় আবদ্ধ নয়। 

পিএইচপি পিএইচপি লাইসেন্সের অধীনে একটি ফ্রী সফটওয়ার, যা পিএইচপি ব্যবহারের সীমাবদ্ধতা থাকলেও জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল) এর সহিত সামঞ্জস্যপূর্ন। 

পিএইচপি একটি বহুল ব্যবহৃত সাধারণ উদ্দেশ্যে সাধনের স্ক্রিপ্টিং ভাষা যা ওয়েব ডেভেলপমেন্টের জন্য বিশেষ উপযোগী এবং এইচটিএমএল আকারে প্রকাশ করা যায়।

ইহা সাধারনতঃ একটি ওয়েব সার্ভারে পরিচালিত হয় যা পিএইচপি কোডকে নির্দেশনা আকারে ব্যবহার করে এবং ওয়েব পাতা তৈরি করে ফলাফল প্রদর্শন করে। ইহা বেশীর ভাগ ওয়েব সার্ভারে প্রয়োগ করা যায় এবং প্রায় সকল অপারেটিং সিস্টেম ও অবস্থান ভেদে বিনামূল্যে ব্যবহার করা যায়। ২০ মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ও ১ মিলিয়ন ওয়েব সার্ভারে পিএইচপি ব্যবহৃত হচ্ছে।

PHP কি এর কাজ কি?

পিএইচপির মূল কাজ হলো Hyper Text Process করা। হাইপারটেক্সট বলতে বোঝানো হয়েছে HTML, XML ,CSS এইগুলো কে। পিএইচপি সার্ভারে ডিসিশন নেয় যে কাকে কোন পেজে পাঠাবে। লগ ইন বা সফট্ওয়ারে প্রবেশের সময় ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হয়। সেগুলো বিশ্লেষণ করে ডেটাবেজ এর সাথে কানেক্ট হয় ডাটা স্টার সহ ইত্যাদি কাজ করে থাকে এই পিএইচপি।

PHP উদ্ভাবন ও উদ্ভাবকঃ

যখন প্রকৃতপক্ষে পিএইচপি ১৯৯৫ সালে রাসমুস লের্ডর্ফ উদ্ভাবন করেন, সেই সময় থেকে এখন পর্যন্ত পিএইচপির মুল প্রয়োগ পিএইচপি গ্রুপ ও সার্ভার মাধ্যমে হয়ে আসছে এবং পিএইপি একটি বিষয়ের নির্দিষ্ট সীমারেখায় আবদ্ধ নয়। 

পিএইচপি পিএইচপি লাইসেন্সের অধীনে একটি ফ্রী সফটওয়ার, যা পিএইচপি ব্যবহারের সীমাবদ্ধতা থাকলেও জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল) এর সহিত সামঞ্জস্যপূর্ন। 

পিএইচপি একটি বহুল ব্যবহৃত সাধারণ উদ্দেশ্যে সাধনের স্ক্রিপ্টিং ভাষা যা ওয়েব ডেভেলপমেন্টের জন্য বিশেষ উপযোগী এবং এইচটিএমএল আকারে প্রকাশ করা যায়।
ইহা সাধারণতঃ একটি ওয়েব সার্ভারে পরিচালিত হয় যা পিএইচপি কোডকে নির্দেশনা আকারে ব্যবহার করে এবং ওয়েব পাতা তৈরি করে ফলাফল প্রদর্শন করে। ইহা বেশীর ভাগ ওয়েব সার্ভারে প্রয়োগ করা যায় এবং প্রায় সকল অপারেটিং সিস্টেম ও অবস্থান ভেদে বিনামূল্যে ব্যবহার করা যায়।

 বর্তমানে পিএইচপি 20 মিলিয়নের বেশি ওয়েবসাইট এবং 1 মিলিয়ন ওয়েব সার্ভার ব্যবহার করা হয়।

PHP এর ইতিহাস-History of PHP?

১৯৯৮ সালে পিএইচপি তৈরি  শুরু হয়েছিল। তখন এর নাম ছিল PHP: personal home page. যখন রাসমুস লের্ডর্ফ কমন গেটওয় ইন্টারফেস নামে একটি বই লিখে পার্ল প্রোগ্রামিং ভাষা। 

এটার কাজ ছিল পার্সোনাল ওয়েবসাইট মেইনটেইন করা। তারপরে তিনি এই একই স্ক্রিপ্ট প্রোগ্রামিং সি ভাষায় পুনরায় আবার লেখেন। এর সাথে তিনি ওয়েব ফর্ম এবং ডেটাবেজে যুক্ত হওয়ার সুবিধা যোগ করে, তারপরে তিনি এর নাম দেন Personal Home Page সংক্ষিপ্তভাবে PHP। এটি সাধারণত ডাইনামিক ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হতো। 

১৯৯৫ সালে পিএইচপি (PHP) তে এইচটিএমএল (HTML) এমবেডেড করে দেওয়া হয়। পিএইচপি র ভার্সন এবং তৈরি কাল সময় গুলো হলঃ

  • ১৯৯৮ সালে পিএইচপি ভার্সন ৩
  • ২০০৪ সালে পিএইচপি ভার্সন ৫
  • ২০১৯ সালে পিএইচপি বর্তমান সর্বশেষ ভার্সনটি হচ্ছে ৭.৩.৩

পিএইচপি (PHP) কেন শিখব?

পিএইচপি ( PHP) কি?(PHP Advance Course)

সহজে শেখা যায়ঃ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে গিয়ে প্রথম দিকেই ঝড়ের পরে। এর অন্যতম কারণ হলো কোডিং জটিলতা।

আমরা যখন প্রোগ্রামিং শেখা শুরু করি তখন দেখা যায় কোড লেখা এবং রান করার জন্য অনেক ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়। কিন্তু পিএইচপিতে যে কোন রকম ঝামেলা ছাড়াই যে কোন টেক্সট এডিটর কোড লিখে, সার্ভারে রেখে যেকোনো ব্রাউজার রান করা যায়।

বড়োসড়ো কমিউনিটিঃ

পিএইচপি কমিউনিটি অনেক বড় সরো। তাই যে কোন বড় ধরনের সমস্যা স্বল্প সময়ে কমিউনিটি এর মাধ্যমে সমাধান করা যায়। বিশ্বের তৃতীয় বৃহৎ কমিউনিটি হিসেবে এটি পরিচিত।

প্রজেক্ট তৈরি সুবিধাঃ

পিএইচপি কোড করা অনেক সহজ। পিএইচপি কোড ম্যানেজমেন্ট করা সহজ এবং ফ্রেমওয়ার্ক খুব শক্তিশালী। যার জন্য পিএইচপি ব্যবহার করে স্বল্প সময়ের মধ্যেই অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করার সময়।

জনপ্রিয়তাঃ

সার্ভারে সাইটে ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য পিএইচপি জনপ্রিয়তা অনেক আগে থেকেই। Facebook, Wikipedia, worldpress এর মত অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের মূল ওয়েবসাইটের জন্য এবং বিভিন্ন কাজে পিএইচপি ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে ওয়েব টেকনোলজির ৭৪% জায়গা দখল করে রেখেছে পিএইচপি।

পিএইচপি ( PHP) কি?(PHP Advance Course)



PHP শেখার আগে কি কি জানা দরকার? 

এইচটিএমএল (HTML) শেখা বিশেষ করে এইচটিএমএল ফর্ম C ল্যাঙ্গুয়েজ জানা থাকলে তাহলে অনেক অনেক কিছু বুঝতে সুবিধা হবে । 

PHP কোড লেখার জন্য প্রয়োজনঃ

পিএইচপি প্রোগ্রামিং কোড লিখতে কোন নির্দিষ্ট ওয়েবসাইট এর প্রয়োজন হয় না। কম্পিউটারের যে কোন টেক্সট এডিটর ব্যবহার করে পিএইচপি কোড লেখা যায়। যেমন , notepad, notepad++  ইত্যাদি। এছাড়াও ইচ্ছা হলে আপনি নিজের মতো করে যেকোনো paid কোড এডিটর ডাউনলোড করে নিতে পারেন।

PHP প্রোগ্রাম কোথায় রান করবেনঃ

পিএইচপি কোড রান করতে হয় সার্ভারে। আপনি চাইলে আপনার কম্পিউটার কে সার্ভার হিসেবে তৈরি করতে পারেন। এর জন্য অনেক সফটওয়্যার আছে। যেমন অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর জন্য আছে XAMPP , WAMP ইত্যাদি। ইন্টারনেট থেকে XAMPP অথবা WAMP যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করে অনলাইন করে নিতে হবে। 

অনলাইন করা হয়ে গেলে আপনার ব্রাউজার এ গিয়ে লিখবেন

          http://localhost

তাহলে আপনি যে সফটওয়্যার ইন্সটল করেছেন তার সকল  তথ্যাদি দেখাবে।


পিএইচপির ফ্রেমওয়ার্কঃ

রিয়েল লাইফ প্রজেক্টকে সহজ ও টিমের সকলের জন্য বোধগম্য করে তোলার জন্য ফ্রেমওয়ার্ক এর উদ্ভাবন হয়েছে। ফ্রেমওয়ার্কের ধারণা আসছে মূলত সিকিউরিটি, কোডের রিডেবিলিটি বাড়ানোর জন্য। জনপ্রিয় অনেকগুলো ফ্রেমওয়ার্ক বর্তমানে ব্যবহৃত হয়ে আসছে

ক্রমিকনামরিলিজবর্তমান ভার্সন
লারাভেল(Laravel)২৩ আগস্ট ২০০৬5.8
কোডইগনিটার(Codeigniter)২৮ ফ্রেব্রুয়ারি ২০০৬3.1.10[৬]
সিম্ফোনি(Symphony)অক্টোবর ২০০৫4.2[৭]
ওয়াইআইআই(Yii)ডিসেম্বর ২০০৮2.0.17[৮]
কেকপিএইচপি(CakePHP)এপ্রিল ২০০৫4.0


Key Of PHP:
ColorMeaningDevelopment
Redপুরাতন প্রকাশনপরিবর্তন হয়নি
Yellowস্ট্যাবল ভার্ষনসিকিউরিটি সমাধান
Greenস্ট্যাবল ভার্ষনবাগ এবং সিকিউরিটি সমাধান
Blueভবিষ্যত ভার্ষননতুন ফিচার

সব শেষ থাকছে পিএইচপি বাংলা অ্যাডভান্স কোর্সঃ

  • কোর্সের নাম :  PHP Advance Course
  • ভাষা : Bangla                                        
  • Size : 12 GB
  • Uploder: 03bd
  • Link : Download/download/button




CPA (সিপিএ) মার্কেটিং কি এবং কিভাবে কাজ করে? সাথে থাকছে বেসিক থেকে অ্যাডভান্স সিপিএ মার্কেটিং কোর্স।alert-success 



Post a Comment

Previous Post Next Post