Facebook SDK

 

ওয়েব ডিজাইন কি? (সাথে থাকছে IT Bari -আইটি বাড়ি Web  Design Full Course).

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারণ রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেম্পলেট বানানো । 

যেমন ধরুন এটার লে-আউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্নভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনারের কাজ। আর এ ডিজাইন নির্ধারণ করতে ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

Udemy Vedio Editing Course.alert-success 


কেন শিখবেন ওয়েব ডিজাইন?

বর্তমান যুগে অনেকেই ওয়েব ডিজাইন শিখে লাখ লাখ টাকা আয় করছে। এর কারণ হচ্ছে বর্তমান এ পৃথিবীতে সবকিছুর যোগাযোগ, লেনদেন, কেনাবেচা সবকিছুই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। এক হিসাব অনুযায়ী, প্রতি মাসে প্রায় ১ মিলিয়ন ওয়েবসাইট অনলাইনে যুক্ত হচ্ছে। 

আর একজন আরেকজনের পণ্য কিনছে একজন আরেকজনের সঙ্গে কথা বলছে, একজন তার কোম্পানির পরিচিতির জন্য ওয়েবসাইট দরকার। আর এ সবকিছুই যখন ওয়েবসাইটের মাধ্যমে হচ্ছে তাই সবাই চায় যে তার একটা ওয়েবসাইট থাকুক। আর যখনই সে ওয়েবসাইট বানাতে চায় তখনই একজন ওয়েব ডিজাইনারের দরকার হয়। যে তার ওয়েবসাইটটি তৈরি করে দেবে। আর এ কারণেই মূলত ওয়েব ডিজাইনারের এত দাম।


CPA (সিপিএ) মার্কেটিং কি এবং কিভাবে কাজ করে? সাথে থাকছে বেসিক থেকে অ্যাডভান্স সিপিএ মার্কেটিং কোর্স ।alert-success 

ওয়েব ডিজাইন শিখতে কোন কোন ওয়েবসাইট আপনাকে ফলো করতে হবে?


এইটাকে ওয়েব ডিজাইনিং শিখার বাইবেল বলা হয়ে তাকে। কারন এই ওয়েবসাইট থেকে আপনি HTML and CSS এর সবকিছু জেনে নিতে পারবেন।


এটা হলো একটা ফ্রেমওয়ার্ক। অত্যন্ত দারুন একটা ফ্রেমওয়ার্ক। যা আপনার ওয়েব ডিজাইন করার অভিজ্ঞতাই পরিবর্তন করে দিবে। অবশ্যই আপনাকে এটি শিখতে হবে।


ওয়েব ডিজাইন থেকে আয় সম্ভাবনা কেমন?

এটা নির্ভর করে আপনার অভিজ্ঞতার উপর। আমার মতে শুধুমাত্র ওয়েব ডিজাইনিং শিখে তেমন আয় করা যায় না। গেলেও তা বেশ ঝামেলাযুক্ত। আমি পরামর্শ দিবো অবশ্যই ওয়েব ডিজাইনিং এর সাথে সাথে ওয়ার্ডপ্রেস শিখার জন্য। তাহলে অনাআসেই মাসে ৫০০ ডলার আয় করা সম্ভব।

কোথায় কাজ পাবেন?

শুধু HTML and CSS শিখে খুব একটা কাজ পাওয়া যাবে না। কারন বর্তমানে সবাই ডায়নামিক ওয়েবসাইট তৈরি করতে চায়। আবার অনেকে ডিজাইন ও ডেভেলপমেন্ট একসাথে চায়। যাকে বলা হয় ফুলস্টাক। তাই আপনাকে ডায়নামিক করা শিখতে হবে। তা না হলে আপনি নিখুত কোডিং করতে পারবেন না। কারন HTML and CSS কোড করার সময় ডায়নামিকের কথা মাথায় রেখে কোড করতে হয়। তা না হলে ডায়নামিক করার সময় বেশ ঝামেলা পোহাতে হয়। আপনি কোথায় কোথায় কাজ খুজতে পারেন জেনে নিন।

কাজ পেতে হলো কি করনীয়?
আপনার নিজের করা পূর্বের কাজের উদাহরন দেখাতে হবে আপনার ক্লায়েন্টকে। এটাকে পোর্টফোলিও(Portfolio) বলা হয়ে থাকে। আপনার পোর্টফোলিও যত বেশি প্রফেশনাল হবে আপনি তত তাড়াতাড়ি কাজ পাবেন। এক্ষেত্রে আপনি একটা ডোমেইন বা হোষ্টিং কিনে আপনার করা টেমপ্লেটগুলি আপলোড করে তার লিংক দিয়ে রাখতে পারেন। তাতে করে আপনার ক্লায়েন্ট আপনার দক্ষতা সম্পর্কে বেশ ভালো ধারনা পাবে।
ওয়ার্ডপ্রেস দিয়ে একটা পোর্টফোলিং ওয়েবসাইট বানানো খুবই সহজ।


এবার আসি প্রশিক্ষণ কোথায় পাবেন?
বাংলাদেশের অনেক এলাকাতেই ওয়ে ডিজাইনের ওপর ভালো প্রশিক্ষণ দেওয়া হয়। ঢাকায় বিআইটিএম, কোডারসট্রাস্ট, ক্রিয়েটিভ আইটি, ইশিখন, শিখবে সবাই এর মতো অনেক প্রতিষ্ঠান ভালো প্রশিক্ষণ দেয়।

এছাড়াও আপনি নিজে গুগল & ইউটিউব থেকেও শিখে নিতে পারবেন। নিচে আইটি বাড়ির ফুল ওয়েব ডিজাইন কোর্স দেওয়া হলো যেটা দেখা সহজেই আপনারা ওয়েব ডিজাইন শিখতে পারবেন।


ওয়েব ডিজাইনার ও ডেভেলপার এর মধ্যে পার্থক্য কি?

ওয়েব ডিজাইন কি? (সাথে থাকছে IT Bari -আইটি বাড়ি Web  Design Full Course).

ওয়েব ডিজাইনঃ

একজন ওয়েব ডিজাইনার একটি সাইটে নানা রকম ডিজাইন করেন তিনি শুধু সাইট এর প্রদর্শন অববয় করেন । এখানে কোন অ্যাপ্লিকেশন থাকবে না । ওয়েব ডিজাইন শেখা অত্যন্ত সহজ আপনি ইচ্ছা করলে মাত্র ২-৩ মাসের মধ্যে একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন । ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে (X)HTML এবং CSS এর পাশাপাশি Basic jQuery, JavaScript, PHP শিখতে পারেন । নানা রকম Framework যেমন, Bootstrap, Css Less Framework ইত্যাদি । এছাড়া, আপনাকে ফটোশপ এর কাজ জানতে হবে । কেননা, আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হন তাহলে আপনাকে অবশ্যই সাইট এর ব্যানার, পোষ্টার এবং বিভিন্ন ধরণের বাটন তৈরি করতে হবে ।

ওয়েব ডেভেলপমেন্টঃ
একটি ওয়েবসাইটে কখন কখন বিভিন্ন ধরনের কাজ করা হয়ে থাকে। যেমন রেজিষ্টেশন করা, ওর্ডার করা, নতুন তথ্য আপডেট করা। এই ধরনের কাজ গুল করার জন্য বিভিন্ন সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি নিজেকে একজন ওয়েব ডেভেলপার হিসাবে তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই নির্দিষ্ট ধাপে বিভিন্ন ল্যাঙ্গুয়েজ শিখতে হবে।
ওয়েব ডেভেলপ হচ্ছে ওয়েব সাইট এর জন্য অ্যাপ্লিকেশন। এখানে আপনাকে কোডিং এর মাধ্যমে নানা ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে । আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য, পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য । ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন । ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে (X)HTML, CSS, jQuery, JavaScript, PHP, MySQL, Java, ইত্যাদি CMS সম্পর্কে ভালো জানতে হবে । এছাড়া Server related যেমনঃ ASP, .NET, AJAX, ইত্যাদি জানতে হবে।



ডিজিটাল মার্কেটিং কি ? ( সাথে নিয়ে নিন ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স)alert-success 



Post a Comment

Previous Post Next Post