Facebook SDK

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?

লোগোর নাম শুনলে আপনার মনে হতে পারে শুধুমাত্র কিছু শেপ তথা বৃত্ত, ত্রিভুজ কিংবা বক্স তৈরি করলাম, তারপর কোম্পানির নাম দিয়ে দিলাম এবং অবশেষে সুন্দর একটি লোগো তৈরি করে ফেললাম। যদিও এইভাবে ডিজাইন করলেও লোগো হবে, তবে এই লোগোকে প্রপেশনাল লোগো বলা যাবে না এবং এই লোগো মানুষের মনেও কোন জায়গা করে নিতে পারবে না।

তাই আজকে আমি প্রফেশনাল লোগো ডিজাইনের কিছু ধাপ নিয়ে আলোচনা করবো। 

কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?

১. লোগো ডিজাইনের পূর্বে পরিকল্পনাঃ

লোগো ডিজাইন শুরু করার পূর্বে কিছু পরিকল্পণা করে নিলে একটি প্রপেশনাল লোগো তৈরির প্রাথমিক ধাপটা সুন্দরভাবে সম্পন্ন হবে। আসুন, জানি পরিকল্পণায় কী কী থাকা চাই-

উদ্দেশ্য নির্দিষ্ট করুনঃ

লোগো ডিজাইনের পূর্বে প্রথমেই আপনি নিজেকে কিছু প্রশ্ন করুন:


  • লোগো ডিজাইনের পরিষ্কার লক্ষ্য নির্দিষ্ট করুন।
  • কাদের জন্য ডিজাইন করছেন সেটা নিশ্চিত করুন।

  • কোম্পানির আর কোন প্রতিদ্বন্দ্বি থাকলে তাদের কথা মাথায় রাখুন।


আপনি যদি কোন ক্লায়েন্টের জন্য কাজ করে থাকেন, তবে ক্লায়েন্টের সাথে উপরের প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করুন। তাদের ব্যবসায়ের উদ্দেশ্য, তারা কি সরবারহ করে প্রভৃতি সম্পর্কে ক্লায়েন্টের সাথে বিস্তারিত আলোচনা করুন। মনে রাখবেন, আপনি কি জন্য এবং কাদের জন্য লোগো ডিজাইন করছেন এটা নিশ্চিত হতে না পারলে কখনই ভাল লোগো ডিজাইন করতে পারবেন না।


ব্রান্ড আইডেন্টি নির্দিষ্ট করুনঃ

প্রথমেই নিজেকে কিছু প্রশ্ন করুন যেমনঃ

  • কেন ব্যবসা বা কোম্পানি শুরু করা হয়েছে?

  • অন্যদের থেকে কোন দিক দিয়ে কোম্পানি সেরা?

  • কি কারণে সেরা?


লোগো সবসময়ে একটি কোম্পানি বা  ব্যবসায়ের ব্রান্ড আইডেন্টি ধারনা করে। লোগো সবসময় কাস্টমারের সাথে মনস্তাত্ত্বিক যোগাযোগ করে। তাই আপনার মাথায় রাখতে হবে কি জন্য কোম্পানিটি সেরা এবং কেন এটি অন্যদের থেকে আলাদা?

লোগোর সম্পর্কে ধারণা নিনঃ

লোগো ডিজাইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং কঠিন কাজ হলো লোগোর সম্পর্কে ধারণা নেয়া। লোগো ডিজাইন করতে হলে অবশ্যই আপনাকে এই কাজটি করতে হবে। তাই যেহেতু পূর্বে বলা হয়েছে কোম্পানি বা ব্যবসা সম্পর্কে পরিপূর্ণ ধারণা নিতে, তাই এবার সেই কোম্পানির মত অন্য কোম্পানির লোগোগুলো দেখুন।

যেমন ধরুন, আপনার কোম্পানি বা ব্যবসা একটি মোবাইল ফোন নির্মাতা কোম্পানি। তাই দেখুন অন্যান্য মোবাইল কোম্পানির লোগোর ডিজাইনগুলো কেমন। তারা কি ধরনের রং, কি ধরণের শেপ ব্যবহার করেছে, সেগুলোর দিকে নজর দিন।


লোগো ডিজাইন টিউটোরিয়ালঃ

 আপনাদের যদি একটি ওয়েবসাইট বা YouTube চ্যানেল রয়েছে, তাহলে অবশই আপনি নিজের অনলাইন ব্যবসার জন্য ফ্রীতেই একটি লোগো বানানোর কথা ভাবছেন। একটি, ফ্রী লোগো তৈরি করা এমনিতে সোজা কাজ নয়। কিন্তু, অনলাইন ইন্টারনেটে এমন অনেক লোগো বানানোর ওয়েবসাইট রয়েছে , যেগুলির ব্যবহার করে আপনি নিজের ব্লগ বা YouTube channel এর জন্য একটি ফ্রী লোগো তৈরি করে নিতে পারবেন।

How to make a free logo ?

তবে হে, বেশিরভাগ ফ্রী লোগো তৈরী করার ওয়েবসাইট বা অনলাইন সফটওয়্যার গুলি আমাদের ঠকিয়ে দেয়। তারা, প্রথমে বলে যে “create a free logo” কিন্তু যখন আমরা আমাদের বানানো logo ডাউনলোড করতে চেষ্টা করি, তখন তারা আমাদের সেগুলি ফ্রীতেই ডাউনলোড করে নিতে দেয়না এবং সেই বানানো লোগোর জন্য আমাদের কিছু টাকা দিতে হয় (যদি আপনি download করতে চান)। 

এর বাইরে, অনেক অনলাইন লোগো ডিজাইন সফটওয়্যার বা ওয়েবসাইটে আপনারা লোগো বানিয়ে নিতে পারবেন এবং ডাউনলোড করার সুযোগও আপনাকে দেয়া হয়। কিন্তু, এমন ওয়েবসাইটে আপনারা নিজের বানানো লোগোর কেবল একটি “low quality” ফাইল ফ্রীতে ডাউনলোড করতে পারবেন।


আর যদি, আপনি বানানো লোগোর “High quality, HD  এবং আকর্ষণীয় ” ফাইল ডাউনলোড করতে চাচ্ছেন তাহলে তার জন্য আপনাকে টাকা দিতে হবে।

মনে রাখবেন, আপনি যদি, low quality logo নিজের ব্লগ বা ইউটিউবের চ্যানেলে ব্যবহার করেন তাহলে সে দেখতে অনেক বাজে লাগবে। তাই, লোগো সবসময় ভালো কোয়ালিটির ব্যবহার করবেন।


তাহলে, এখন আপনি কি করবেন ? কিভাবে একটি আকর্ষণীয় high quality লোগো বানাবেন এবং ফ্রীতেই ডাউনলোড করবেন ?


এর উত্তর হলো CANVA অনলাইন লোগো ডিজাইন সফটওয়্যার“.  হে, এই অনলাইন সফটওয়্যার এর ব্যবহার করে আপনারা নিজের ব্লগ বা ওয়েবসাইটের জন্য আকর্ষণীয়, HIGH QUALITY এবং ফ্রী লোগো বানাতে পারবেন এবং অনেক সহজে তাদের ডাউনলোড করতে পারবেন।



এ ছাড়াও আপনি এপস ব্যাবহার করেও ভালো মানের লোগো বানাতে পারবেন,টিউন্স৭১ এর মত লগো বানাতে চাইলে আপনি এই এপস টা ব্যাবহার করতে পারেন।


কিভাবে টিউন্স৭১ এর মত লগো বানাবেন?

প্রথমে নিচের লিংক থেকে Background টি ডাওনলোড করে নিন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?

এখন Logopit Plus এপ টি ওপেন করে Creat  a New বাটনে ক্লিক করুন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
 Create a new Logo

খন কি ধরনের লগো বানাবেন সেটি সিলেক্ট করুন।


[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Selecte Logo type

খনে Blank সিলেক্ট করুন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Choice a blank page

এখন উক্ত blank পেজ এ আমাদের লগো টি ডিজাইন করতে হবে।

এখানে আপনি চাইলে ইচ্ছামত  আইকন, ইমেজ,ইমোজি এবং টেক্সট ব্যাবহার করে লগো ডিজাইন করতে পারবেন।

টিউন্স৭১ এর লোগো টি ডিজাইন করার জন্য আপনাকে আমার দেওয়া ইমেজ টি এখানে যোগ করতে ক্যামেরা অপশন চাপুন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Add tunes71 Logo background 


গ্যালাারি থেকে উক্ত ইমেজ টি বেছে
নিন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Selecte your photo from Gallery 

এখানে আপনার 
ইচ্ছামত টেক্সট, কালার এবং ইমেজ দিয়ে ইডিট করে নিন।


[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Design your Logo


সেভ করার জন্য
উপরে দেখানো Save বাটনে ক্লিক করার পর নিচে অনেক গুলা অপশন পাবেন এখন থেকে প্রয়োজন অনুযায়ী JPG,PNG মোডে লগো টি সেভ করে নিন।

[Logo Design ] কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন?
Save Logo


আজ এই এখানেই শেষ করছি, বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।


1 Comments

  1. Logozila says you should use a grid when designing a logo, and pay close attention to the details. It is important that the letters and icons in your logo are aligned proportionately. This will allow you to create a logo that is both flexible in terms of size and composition.

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post