Facebook SDK

 

জীবন বীমা কি?



আপনি জানেন কি জানেন জীবন বীমা কর্পোরেশন কি?

জীবন বীমা কর্পোরেশন হলো বাংলাদেশের একটি রাষ্ট্রায়ত্ত জীবন বীমা কোম্পানি, যা ১৯৭৩ সালের ১৪ মে ইন্সুরেন্স অ্যাক্ট ১৯৩৮ ও ইন্সুরেন্স রুলস ১৯৫৮ এবং বাংলাদেশ কর্পোরেশন অ্যাক্ট ১৯৭৩ এর অধীন ১৫ লক্ষ ৭০ কোটি টাকার ঘাটতি দায় নিয়ে প্রতিষ্ঠিত হয়।

তথ্যসূত্র:উইকিপিডিয়া



জীবন বীমা কর্পোরেশন কি?
জীবন বীমা কর্পোরেশন



জীবন বীমা কর্পোরেশনের বর্তমান চেয়ারম্যান মোঃ আসাদুল ইসলাম সাবেক সিনিয়র সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়।




জীবন বীমা কর্পোরেশন কি?
মোঃআসাদুল ইসলাম (সাবেক সিনিয়র সচিব)


জনাব মোঃ আসাদুল ইসলাম ০৭ মার্চ, ২০২২ তারিখে জীবন  বীমা কর্পোরেশনের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান পদে যোগদান করেন। 

 

জনাব মোঃ আসাদুল ইসলাম বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সদস্য ছিলেন এবং সরকারের সিনিয়র সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, পদে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারী দপ্তরে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশীয় আঞ্চলিক কার্যালয় নয়াদিল্লীতে International Professional হিসাবে কাজ করেছেন।

 

জনাব মোঃ আসাদুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক (সম্মান) ও মাস্টার্স ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে নেদারল্যান্ডের ইনস্টিটিউট অব সোস্যাল স্ট্যাডিজ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা এবং যুক্তরাজ্যের কলি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

 

তিনি ১৯৬২ সনে ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। পারিবারিক জীবনে তিনি দুই সন্তানের জনক।


জীবন বীমা কর্পোরেশন কি?
মোঃ সাইফুল ইসলাম


জনাব মোঃ সাইফুল ইসলাম (অতিরিক্ত সচিব) ২৮ ফেব্রুয়ারি, ২০২২ তারিখে জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। জীবন বীমা কর্পোরেশনে যোগদানের পূর্বে তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়-এর অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 

সমাজকল্যাণ মন্ত্রণালয়-এ দায়িত্ব পালনের পূর্বে তিনি ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি-এর নির্বাহী পরিচালক (অর্থ ও হিসাব), সিভিল এ্যাভিয়েশন কর্তৃপক্ষে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি জনপ্রশাসন, পরিকল্পনা এবং শিক্ষা মন্ত্রণালয়-এ কর্মরত ছিলেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার এবং ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রশিক্ষণ ও পেশাগত কাজে বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

 

জনাব মোঃ সাইফুল ইসলাম ১৯৬৪ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষিতে স্নাতক এবং সিভিল সার্ভিস কলেজ থেকে এম.পি.এ ডিগ্রী অর্জন করেন। তিনি  বিসিএস(প্রশাসন) ক্যাডারের ১১তম ব্যাচ-এর সদস্য। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তান-এর জনক।


জীবন বীমা কর্পোরেশনের ইতিহাসঃ


১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে ৭৫টি বীমা কোম্পানি ছিল, তারমধ্যে ১০টি স্থানীয়ভাবে নিবন্ধিত। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে রাষ্ট্রপতির ৯৫নং আদেশ বলে বাংলাদেশের সকল জীবন ও সাধারণ বীমা কোম্পানি জাতীয়করণ করে। এই জাতীয়করণের দ্বারা অধিকৃত কোম্পানিগুলি বিলুপ্ত করে ৫টি কোম্পানি গঠন করে; বাংলাদেশ জাতীয় বীমা কর্পোরেশন, তিস্তা বীমা কর্পোরেশন, কর্ণফুলি বীমা কর্পোরেশন, সুরমা জীবন বীমা কর্পোরেশন এবং রূপসা জীবন বীমা কর্পোরেশন। ১৯৭৩ সালে রাষ্ট্রপতির আদেশে সুরমা ও রূপসা জীবন বীমা কর্পোরেশনকে একত্রিত করে জীবন বীমা কর্পোরেশন প্রতিষ্ঠা করে।


জীবন বীমা পলিসিঃ


জেবিসি পনেরো ধরনের জীবন বীমা স্কিমের মাধ্যমে বীমাসেবা বিক্রয় করে আসছে। এগুলো হল

  • আমৃত্যু জীবন বীমা,
  • পলিসির মূল্য পরিশোধ ভিত্তিতে বীমা,
  • শিশু প্রতিরক্ষা বীমা,
  • শিশুদের পলিসির মূল্য পরিশোধভিত্তিক বীমা,
  • পলিসির অনুমিত মূল্য পরিশোধভিত্তিক বীমা,
  • পেনশন স্কিম বীমা,
  • এক দফায় প্রিমিয়াম বীমা,
  • বন্ধক প্রতিরক্ষা বীমা,
  • মেয়াদি গোষ্ঠী বীমা,
  • পলিসির মূল পরিশোধভিত্তিক গোষ্ঠী বীমা,
  • পরিবর্তনশীল হিসাবে পলিসির মূল্য পরিশোধভিত্তিক গোষ্ঠী বীমা,
  • দলগত পেনশন বীমা,
  • গ্রামীণ বীমা,
  • যুগ্ম জীবন বীমা এবং
  • বর্ধিষ্ণু হারে প্রিমিয়াম পরিশোধভিত্তিক বীমা।



জীবন বীমা কর্পোরেশনের জনপ্রিয় পলিসিসমূহের বিবরণ এখানে দেখুন। 



জীবন বীমা কি? 


জীবন বীমা এমন একটি চুক্তি যা একজন বীমা গ্রহীতা ও একটি বীমা প্রতিষ্ঠানের মধ্যে সম্পাদিত হয়; যেখানে বীমা প্রতিষ্ঠান এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে বীমা গ্রহীতার মৃত্যু হলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বীমা গ্রহীতার উত্তরাধিকারীকে প্রদান করবে।


ইন্সুইরেন্স ( Insurance) বা বীমা কি? বাংলাদেশের ইন্সুরেন্স কোম্পানী সমূহের তালিকা।alert-success 


Post a Comment

Previous Post Next Post