Facebook SDK

 

SPC World Express এর ব্যবসায়ের বিধান কী?

SPC World Express এর ব্যবসায়ের বিধান কী?

প্রথেই বলে রাখি এটি সম্পূর্ণ নাজায়েজ এবং শরিয়ত পরিপন্থি। 

বর্তমান সময়ে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে SPC World Express. কিন্তু এর দ্বারা অর্থ উপার্জন কি হালাল হবে? আর যদি হারাম হয়ে থাকে তাহলে কেনই বা হারাম হবে?


অনলাইন আইয়ের সেরা মাধ্যাম গুলো || Top online income Source.alert-success


এ সম্পর্কে ইসলামি অর্থনীতি বিষয়ক নির্ভরযোগ্য প্রতিষ্ঠান IFA Consultancy Ltd সম্প্রতি ১৭ পৃষ্ঠার একটি শরিয়াহ পর্যবেক্ষণমূলক মতামত প্রকাশ করেছে। সেখান থেকে সংক্ষিপ্ত পর্যবেক্ষণ ও মতামত নিচে তুলে ধরা হলো। 


বাস্তব অবস্থা পর্যালোচনায় দেখা গেছে, এসপিসি মূলত পণ্যের ব্যবসা করে না। মূল কার্যক্রমে এটি গৌণ। মূলত, একজনের টাকা দিয়ে আরেকজনকে বোনাস দেয়া হয়। এটি পঞ্জি স্কিম (Ponzi Scheme) এরই এক সংস্করণ মাত্র। প্রাথমিক সদস্যপদসহ বিভিন্ন স্তর থেকে অর্থ সংগ্রহ করে একজন থেকে নেয়া টাকা দিয়েই অন্য একজনকে বোনাস, কমিশন বা আয় দেয়া হয়। একই সঙ্গে বহুস্তরের রেফারেল সিস্টেমে পিরামিড স্কিম (Pyramid Scheme) এরও মিল পাওয়া যায়, যা মূলত এমএলএম সিস্টেমের মূল ইঞ্জিন।


একটি সাধারণ ব্যাপার খেয়াল করুন। এসপিসির এমডি সাহেবের দেয়া তথ্য মতে বর্তমানে একটিভ ইউজার আছে ৫০ লাখ। প্রত্যেককে প্রতি দিন বিজ্ঞাপন দেখা বাবদ ১০ টাকা করে দিতে হলে দৈনিক ব্যয় দাঁড়ায় ৫ কোটি টাকা, যা ৩০ দিনের মাসে দাঁড়ায় ৩০*৫ = ১৫০ কোটি টাকায়। এসপিসিকে ১৫০ কোটি টাকা মাসে ব্যয় করতে হলে কোথাও না কোথাও থেকে তা আয় করতে হবে। এমডি সাহেবের তথ্য মতে, গত মাসে ইকমার্স থেকে আয় ছিল কেবল ৪ কোটি টাকা, যার মাত্র ২০-৩০% বা সর্বোচ্চ ৫০% লাভ। 


ধরি, পুরো ৪ কোটি টাকাই লাভ, তদুপরি তা ১৫০ কোটি টাকার কেবল ৩% এর মতো। বাকি ৯৭% টাকা কোথা থেকে আসছে? এমডি সাহেব এর কোনো সদুত্তর দিতে পারে নি, বরং এর একটি অংশ (আমাদের পর্যবেক্ষণে পুরোটাই) যে সেই ১২০০ টাকা থেকে আসছে যা তিনি স্বীকার করেছেন। এটাই মূলত পঞ্জি স্কিমের বৈশিষ্ট্য।


এ স্কিম বাস্তবায়নে সরাসরি পণ্য থাকা জরুরী নয়। যদিও বর্তমানে মানুষকে আইওয়াশ করার জন্য, আইন ও শরীয়াহ ফাঁক বের করতে কোনোও এক উপায়ে পণ্য যুক্ত করে দেয়া হয়। এসপিসিও একটি পর্যায়ে পণ্য ক্রয় করা বাধ্যতামূলকভাবে যুক্ত করেছে। (টাকা ক্যাশ করতে পণ্য ক্রয় বাধ্যতামূলক, ইউনিট দিয়ে এক্টিভ একাউণ্ট করতে হলে একটি ক্ষেত্রে পণ্য ক্রয় করতে হয়) যদিও মূল থিমে পণ্য নেই। এটিই এম.এল.এম. এর সনাতন পদ্ধতি।


আলোচিত SPC World Express এর কার্যক্রম, লেনদেন সম্পূর্ণ শরীয়াহ পরিপন্থী ও অবৈধ। তাদের সাথে যুক্ত হওয়া নাজায়েয। এখান থেকে আয় করা অবৈধ। এতে রিশওয়াহ, গারার, আল-আকলু বিল-বাতিল, আল-আমল বিলা উজরা, আল উজরাহ বিলা আমল, রিবা, যুলুম, প্রতারণাসহ নানাবিধ শরীয়াহ পরিপন্থী বিষয় রয়েছে। 

এগুলোর একটি কোনোও কারবারে থাকলেই তা নিষিদ্ধ হয়ে যায়, সেখানে এতগুলো শরীয়াহ্ পরিপন্থী বিষয় থাকায় ওদের সাথে সম্পৃক্ত হওয়া কোনোভাবেই বৈধ নয়। যারা ইতোমধ্যে সম্পৃক্ত হয়েছেন, তাদের উপর আবশ্যক দ্রুত তাওবা করে বের হয়ে আসা।



আল্লাহ আমাদের সবাইকে হালাল উপার্জন করার তাওফিক দান করুন। সকল প্রকার রিবা, জুয়া ও প্রতারণা থেকে হেফাজত করুন- আমীন।



বিদ্রঃ লেখাটি নেয়া হয়েছে Muslims Day Android App থেকে।

মেইন সোর্স IFAC এর অফিসিয়াল ফেসবুক পেজ।




১৭ পৃষ্ঠার গবেষণাপত্রটি PDF আকারে পাওয়া যাবে  এখানেঃ Google Drive/download/button




[Get MasterCard from Binance] ফ্রী Binance মাস্টার কার্ড নিয়ে নিন Early access.alert-success

Post a Comment

Previous Post Next Post