Facebook SDK

 এই ব্যাপারটা একটু পার্সোনাল, বলতে পারেন এক সোশ্যাল প্রেসার। আপনাকে কেউ ম্যাসেজ সেন্ড করলো আপনি পড়ে ফেললেন এবার আপনাকে সেটা রিপ্লাই করতে হবে, কেনা ম্যাসেজ দাতা জেনে গেছে আপনি ম্যাসেজটি পড়ে ফেলেছেন! ফেসবুক বা ম্যাসেঞ্জারে ম্যাসেজ সেন্ড করলে ম্যাসেজ দাতা দেখতে পারে ম্যাসেজটি সেন্ড হয়েছে কিনা, ডেলিভারি হয়েছে কিনা এবং ম্যাসেজটি সিন (Seen) হয়েছে কিনা।

ফেসবুক ম্যাসেজ পড়ে ফেলুন, ম্যাসেজ Seen না করেই !

ওকে, আপনি যথেষ্ট ভদ্র ব্যাক্তি হতে পারেন, ম্যাসেজ দেখার পরে ইনস্ট্যান্ট রিপ্লাই করতে পারেন। কিন্তু অনেকেই রয়েছে জাস্ট এখন রিপ্লাই করতে চায় না। তাদের জন্য সৌভাগ্যবশত কিছু পদ্ধতি রয়েছে, যেগুলো অনুসরণ করার মাধ্যমে ফেসবুক ম্যাসেজ বা ম্যাসেঞ্জারের ম্যাসেজ সিন না করেই পড়ে ফেলতে পারবেন!

ফোনে…

অ্যান্ড্রয়েড ফোনে উপর থেকে অ্যাকশন সেন্টার টেনে নিচে নামিয়ে আনুন, সেখানে Flight mode বা Airplane Mode নামক একটি ফাংশন পেয়ে যাবেন, জাস্ট এনাবল করে দিন। এটা এনাবল করার মাধ্যমে ফোনের সকল প্রকারের সিগন্যাল বন্ধ হয়ে যাবে (ওয়াইফাই, সেলুলার নেটওয়ার্ক, ব্লুটুথ)।

ফেসবুক ম্যাসেজ পড়ে ফেলুন, ম্যাসেজ Seen না করেই !


এবার ম্যাসেঞ্জার থেকে ম্যাসেজটি ওপেন করুন, আর পড়ে ফেলুন, ম্যাসেজ দাতা জানতে পারবে না আপনি ম্যাসেজটি পড়েছেন কিনা। তারপরে জাস্ট ম্যাসেঞ্জার অ্যাপটি ক্লোজ করে দিন। এয়ারপ্লেন মোড অফ করে ফোন ইউজ করতে শুরু করুন। — অ্যান্ড্রয়েড ফোনে ম্যাসেঞ্জার অ্যাপের ব্যাকগ্রাউন্ড প্রসেস চলতে থাকে তাই এয়ারপ্লেন মোড অফ করে দিলে বা ফোনে কোন প্রকারের ইন্টারনেট আক্সেস চালু হলে ম্যাসেঞ্জারের স্ট্যাটাস আপডেট হয়ে যেতে পারে।

যদি কোনভাবেই আপনি ম্যাসেজটি পড়েছেন সেটা বুঝতে দিতে না চান, সেক্ষেত্রে ম্যাসেঞ্জার অ্যাপটি ডিসেবল করে রাখতে পারেন বা এয়ারপ্লেন মোড অন করেই ফোন রেখে দিতে পারেন! এখন আপনিই ভালো বুঝবেন কোনটি আপনার জন্য সেই অবস্থায় বেস্ট হতে পারে!

পিসিতে…

আমি জানি অধিকাংশ ইউজারগনই গুগল ক্রোম ইউজ করেন। ওকে খুবই সহজ ব্যাপার, জাস্ট — Unseen – Chat Privacy — এই ক্রোম এক্সটেনশনটি ডাউনলোড করে নিন! ক্রোমে একটি চোখের আইকন আসবে যেখানে ক্লিক করলে আপনি অনেক অপশন পেয়ে যাবেন!

ফেসবুক ম্যাসেজ পড়ে ফেলুন, ম্যাসেজ Seen না করেই !


ব্যাস, কাজ শেষ, আপনি যে ম্যাসেজটি পড়েছেন, ম্যাসেজ দাতা আর জানতে পারবে না! এভাবে কিছুটা হলেও ফেসবুকে নিজের প্রাইভেসি বজায় রাখতে পারবেন। যদিও ফেসবুক আর প্রাইভেসি দুই শব্দ একে অপরের পাশে মোটেও মানায় না! তবুও আশা করি এই ট্রিকটি কাজে আসবে।




Post a Comment

Previous Post Next Post