আসসলামু অলাইকুম, কেমন আছেন সবাই? 

আশা করি টিউন্স৭১ এর সাথে থেকে ভালোই আছেন।  আজকের বিষয়  :   এই কুইক টেক পর্বে আমি দেখাবো, কিভাবে সহজেই ব্রাউজার থেকে ডট বা স্টার দেখার বদলে আপনি আসল পাসওয়ার্ডটি দেখতে পাবেন!   "

কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ড দেখবেন, ডট বা স্টার দেখার বদলে?
কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ড দেখবেন, ডট বা স্টার দেখার বদলে?



ব্রাউজারে যখনই পাসওয়ার্ড টাইপ করা হয়, পাসওয়ার্ড হাইড হয়ে যায়, আসলে পাসওয়ার্ড না দেখা গিয়ে দেখতে পাওয়া যায় ডট ডট বা আস্টেরিক্স (*****) — তবে এমনটা আপনার নিরাপত্তার জন্যই, যাতে কেউ আপনার পাশ কাটিয়ে যাওয়ার সময় আপনার পাসওয়ার্ড সহজেই দেখে না নেয়। এখন আপনার নিজে থেকেই পাসওয়ার্ডটি দেখার দরকার হতে পারে, হয়তো আপনার পাসওয়ার্ড অনেক বড় লম্বা আর কোথাও একটি ভুল করেছেন, সেক্ষেত্রে সম্পূর্ণ পাসওয়ার্ডটি প্রথম থেকে না লেখে জাস্ট এরর ফিক্স করতে চান। অনেক ওয়েবসাইট যেমন- গুগল, বর্তমানে পাসওয়ার্ড শো করানোর অপশন প্রদান করে। কিন্তু বাকি ওয়েবসাইট গুলোর ক্ষেত্রে কি হবে? কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ডটি দেখবেন?


তো চলুন, কুইক করে শুরু করা যাক…


ডেভেলপার অপশন ইউজ করে লুকানো পাসওয়ার্ড দেখা

যেকোনো তৃতীয়পক্ষ ইউটিলিটি ইউজ না করেই যদি ব্রাউজার থেকে পাসওয়ার্ড রিভিল করতে চান, সেক্ষেত্রে ব্রাউজারের বিল্ডইন ডেভেলপার অপশন কাজে লাগিয়ে এক ঝটকায় কাজ শেষ করতে পারেন। আপনার জাস্ট ওয়েব পেজের স্ক্রিপটে হালকা এডিট করতে হবে, আর পাসওয়ার্ড গুহা থেকে এমনি বেরিয়ে আসবে নিজের আসল রুপ নিয়ে।

তো যেখানে পাসওয়ার্ড ডট ডট হয়ে রয়েছে সেই ফিল্ডে সরাসরি রাইট ক্লিক করুন, তারপরে “Inspect” অপশনটি নির্বাচন করুন!


কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ড দেখবেন, ডট বা স্টার দেখার বদলে?

এবার ইন্সপেক্ট ডেভেলপার টুলটি ওপেন হয়ে যাবে, সাথে অনেক কমপ্লেক্স কোড দেখতে পাওয়া যাবে। আপনাকে <input type="password." এই লাইনটি খুঁজে বের করতে হবে, আর খুঁজে পেয়ে গেলে type="password" এর উপরে ডাবল-ক্লিক করতে হবে, এবার এডিট করে “password” এর জায়গায় “text” লিখে রিপ্লেস করে দিতে হবে! এডিট করার পরে লাইনটি দেখতে এমন লাগবে; <input type="Text."


কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ড দেখবেন, ডট বা স্টার দেখার বদলে?


এখানে Passward এর জায়গায় Text লিখুন


কিভাবে ব্রাউজারের লুকানো পাসওয়ার্ড দেখবেন, ডট বা স্টার দেখার বদলে?

 
ব্যাস, আপনার কাজ শেষ, এবার ইন্সপেক্ট ডেভেলপার টুল কেটে দিলেও চলবে, ব্রাউজারে দেখতে পাবেন আপনার পাসওয়ার্ডটি আসল টেক্সটে ফেরত এসেছে। আপনি ইচ্ছা মতো কপি বা এডিট করতে পারবেন এই পাসওয়ার্ড, কিন্তু পেজটি রিলোড করলেই আবার আগের অবস্থানে ফেরত যাবে।

আর হ্যাঁ, এই কাজের জন্য কিছু তৃতীয়পক্ষ এক্সটেনশন ও রয়েছে, যেগুলো ব্রাউজারে ইন্সটল করে অন-দ্যা-গো কাজটি সেরে ফেলতে পারেন! যদি আপনার প্রায়ই এমন পাসওয়ার্ড শো করার দরকার পরে তাহলে এই এক্সটেনশন গুলো ইউজ করতে পারেন, আপনাকে কিছুই করতে হবে না জাস্ট দুই এক ক্লিকেই পাসওয়ার্ড বের হয়ে আসবে!

গুগল ক্রোমের জন্য ShowPassword এক্সটেনশনটি ইউজ করতে পারেন, জাস্ট পাসওয়ার্ড এর উপর দিয়ে মাউস নিয়ে গেলেই পাসওয়ার্ড দেখা যাবে! এই একই এক্সটনেশনটি ফায়ারফক্স ও আলাদা ক্রোমিয়াম নির্ভর ব্রাউজারে ও কাজ করবে!


লুকানো পাসওয়ার্ড কে টেনে আসলে রুপে বের করা সিকিউরিটি রিস্ক, তাই অবশ্যই এই কাজ করার পূর্বে আপনার আশেপাশে কেউ বাইনোকুলার নিয়ে বসে আছে কিনা চেক করে নেবেন! আর হ্যাঁ, আরেকটি কাজ বাকি আছে এখনো, উপকারে লাগলে পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করে দেবেন! ফিরছি আগামি পর্বে!




Post a Comment

Previous Post Next Post