Facebook SDK

 


আমরা কমবেশি সকল ফেসবুক ব্যবহারকারীই ফেসবুকে রেগুলার ফটো আপলোড করে থাকে। আপলোড করা কোনো ফটো আপনি যদি পরবর্তীতে হাই কোয়ালিটিতে ফেসবুক থেকে ডাউনলোড করতে চান তাহলে সেটা সরাসরি সম্ভব না। ফেসবুক থেকে ফটো ভিউ করে ডাউনলোড করলে সর্বদা সেটা লো কোয়ালিটিতেই ডাউনলোড হবে। এক্ষেত্রে আপনি হাই কোয়ালিটিতে ডাউনলোড করার জন্য গুগল ফটোসে সব ফটোর কপি ট্রান্সফার করে সেখান থেকে হাই কোয়ালিটিতে ডাউনলোড করতে পারবেন। আবার হতে পারে আপনি অনেকদিন থেকে ফেসবুক এ ফটো আপলোড করে আসছেন আর এখন আপনার ডিভাইস থেকে সেসব ফটোর অরজিনাল কপি ডিলিট হয়ে গেছে। এক্ষেত্রেও আপনি ফেসবুক এ আপলোড করা সকল ফটোর কপি গুগল ফটোসে ট্রান্সফার করে আপনার ফোনে নিয়ে যেতে পারেন। তো কারণ যাই হোক না কেন আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইলে আপলোড করা সকল ফটো হাই কোয়ালিটিতে গুগল ফটোসে ট্রান্সফার করতে চান তাহলে এই আর্টিকেল ফলো করতে পারেন।


  • তো প্রথমেই ফেসবুক ওপেন করে সেটিংসে প্রবেশ করে নিচের দিকে স্ক্রল করে দেখুন সেখানে “Your Facebook Information” সেকশনে “Transfer a Copy of Your Photos or Videos” নামে একটি অপশন আছে সেখানে প্রবেশ করুন।



  • যেহেতু ফেসবুক ব্যবহারের জন্য মোবাইল অ্যাপ বেশি ব্যবহৃত হয় তাই আমি ফেসবুক মোবাইল অ্যাপ থেকেই সকল স্টেপ গুলো দেখাব। এছাড়া আপনারা চাইলে একই স্টেপ ফলো করে ডেক্সটপ ফেসবুক থেকেও আপলোড করা ফটোগুলো গুগল ফটোসে ট্রান্সফার করতে পারবেন।


  • এবার আপনার যে গুগল একাউন্টে ফটোগুলো ট্রান্সফার করতে চান সেটাতে সাইন ইন করতে হবে অথবা ব্রাউজারে আগে থেকেই একাউন্ট সাইন ইন করা থাকলে যে একাউন্টে ফটো ট্রান্সফার করতে চান সেটা সিলেক্ট করুন। একাউন্ট সাইন ইন হলে গুগল থেকে একাউন্টে ফেসবুকের নুতুন ফটো লাইব্রেরী যুক্ত করার পারমিশন চাইবে, অবশ্যই পারমিশন অ্যালাউ করে দিবেন।
  • সব শেষে গুগল একাউন্টের সাথে কানেক্ট হয়ে গেলে ফটো ট্রান্সফার কনফার্ম করতে হবে। কনফার্ম করার জন্য জাস্ট কনফার্ম ট্রান্সফার বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার ফেসবুক ফতোগুলোর কপি গুগল ফটোসে ট্রান্সফার হতে শুরু করবে।




ট্রান্সফার হতে কিছু সময় নেবে। তবে একবার ট্রান্সফার শুরু হলে আপনি ফেসবুক থেকে বের হয়ে আসতে পারবেন, কেননা ফটোগুলো সরাসরি ফেসবুক থেকে আপনার গুগল একাউন্টে ট্রান্সফার হবে, এর সাথে আপনার ফোনের কোনো সম্পর্ক নেই। ফটোগুলো ট্রান্সফার হলে যেসব নামে ফেসবুকে ফটো অ্যালবাম ছিল সেসব নামেই গুগল ফটোস এ অ্যালবাম তৈরী হবে। আর ফটোগুলোর তারিখ হিসেবে আপনি যে তারিখে ফটো ফেসবুকে আপলোড করেছিলেন সেই তারিখ থাকবে। আপনার গুগল ফোটোস অ্যাপ এ যদি ব্যাকআপ এবং সিঙ্ক অন করা থাকে তাহলে কিছুক্ষণের মধ্যে ফটোগুলো আপনার গুগল ফোটোস অ্যাপেও দেখতে পাবেন। আর আপনার কাছে যদি গুগল ফটোস এর অ্যাপ না থাকে তাহলে photos.google.com ওয়েবসাইটে গিয়েও ফটোগুলো দেখতে পাবেন এবং প্রয়োজন মতো ভিউ কিংবা ডাউনলোড করতে পারবেন।


Post a Comment

Previous Post Next Post