Be a Blogger! Write your articles.

Search In blog

নমুনা নিয়ে চাঁদের বুক থেকে রওনা দিয়ে পৃথিবীতে ফেরার প্রস্তুতি নিচ্ছে চীনের মহাকাশযান।

নমুনা নিয়ে চাঁদের বুক থেকে রওনা দিয়ে পৃথিবীতে ফেরার প্রস্তুতি নিচ্ছে চীনের মহাকাশযান। এবারই প্রথম চাঁদের নমুনা সংগ্রহ করেছে দেশটি।

সিএনবিসি’র প্রতিবেদন বলছে, সফলভাবে এই নমুনা পৃথিবীতে আসলে চাঁদের নমুনা সংগ্রহকারী বিশ্বের তৃতীয় দেশ হবে চীন। এর আগে ষাটের দশকে যুক্তরাষ্ট্র এবং সত্তরের দশকে সোভিয়েত ইউনিয়ন চাঁদের নমুনা সংগ্রহ করেছে।

চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্পোরেশন জানিয়েছে, বৃহস্পতিবার বেইজিংয়ের স্থানীয় সময় রাত ১১ টা ১০ মিনিটে চাঁদের বুক থেকে যাত্রা শুরু করেছে চ্যাং’ই-৫ মহাকাশযান।

চাঁদের পাশে পূর্ব নির্ধারিত কক্ষপথে সফলভাবে উৎক্ষেপণ হয়েছে মহাকাশযানটি।



মহাকাশযানের এই অংশটি পৃথিবীতে ফেরার জন্য আরেকটি মহাকাশযানের সঙ্গে জুড়বে এবং ডিসেম্বরের মাঝামাঝি এটি চীনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়া অঞ্চলে পৌঁছাবে বলে আশা করছে দেশটি।

মহাকাশ অভিযানে গত কয়েক বছরে নজর বাড়িয়েছে চীন। “যত দ্রুত সম্ভব চীনকে দারুণ মহাকাশ সক্ষমতার দেশ হিসেবে” গড়ে তুলতে চলতি বছরের শুরুতেই এই খাতকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

মার্কিন গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) প্রতিদ্বন্দ্বীতায় ‘বেইদু’ নামের নিজস্ব ব্যবস্থা তৈরির লক্ষ্যে জুন মাসেই শেষ স্যাটেলাইটটি পাঠিয়েছে চীন।

Report Print
Share Via:

About Author


0 Response to "নমুনা নিয়ে চাঁদের বুক থেকে রওনা দিয়ে পৃথিবীতে ফেরার প্রস্তুতি নিচ্ছে চীনের মহাকাশযান।"

Post a comment

Total Pageviews