Be a Blogger! Write your articles.

Search In blog

Wordpress vs blogger who is best[ ওয়াডপ্রেস vs ব্লগার কোনটা বেস্ট]


 

আসসালামুআলাইকুম বন্ধুরা, আমাদের অনেকেরই ওয়েবসাইট রয়েছে। আবার অনেকেই নতুন ওয়েবসাইট খুলতে যাচ্ছেন। কিন্তু প্রশ্ন হল কোন ধরনের সাইট খুলবো ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস?? তবে প্রথমত বলে রাখি দুটি প্লাটফর্মই অনেক ভালো। তবে এদের মধ্যে কিছু খারাপ দিকও রয়েছে। আজকের পোস্টে আমি আপনাদের কে জানাব আপনারা যদি সাইট খুলতে চান তাহলে কোন প্লাটফর্ম টা আপনাদের জন্য ভালো হবে। 




আপনারা যদি নতুন অবস্থায় ওয়েবসাইট খুলতে চান আর আপনার যদি পর্যাপ্ত মূলধন বা টাকা না থাকে সে ক্ষেত্রে আপনারা ব্লগারে ওয়েবসাইট খুলুন। কারণ ব্লগার গুগোল থেকে অনুমতি তো যার কারণে গুগোল আপনাদেরকে ডোমেইন এবং হোস্টিং সম্পূর্ণ ফ্রিতে দিচ্ছে। আর আপনি যদি ব্যবসার কাজের জন্য ওয়েবসাইট খুলতে চান সে ক্ষেত্রে আমি বলব ওয়ার্ডপ্রেস এ ওয়েবসাইট খুলুন। তবে মনে রাখবেন ওয়ার্ডপ্রেসে আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং দুইটাই কি নিতে হবে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে।



Blogspot

ব্লগারে আপনি খুব সহজেই কাস্টমাইজেশন করতে পারবেন। তবে ব্লগার এই কিছু ফিচার লিমিটেড, মানে হচ্ছে আপনি ব্লগারে কিছু গুরুত্বপূর্ণ ফিচার পাবেন না। এছাড়া আপনি যদি ব্লগারে ওয়েবসাইট খুলেন সে ক্ষেত্রে আপনি গুগলের কাছে দায়বদ্ধ থাকবেন। যার ফলে যেকোনো সময় গুগোল আপনার সাইটকে ডিলিট করে দিতে পারে, এতে আপনার কোন কিছু করার থাকবে না। আপনি যদি ব্লগারে ওয়েবসাইট খুলতে চান সে ক্ষেত্রে নতুন অবস্থা আপনার জন্য ভালো হবে। ব্লগার আপনি লাইফটাইম ফ্রি হোস্টিং পাবেন এবং কাস্টম ডোমেইন ও আপনি লাগাতে পারবেন। এছাড়া আপনি যদি ব্লগের একটি ওয়েবসাইট খুললেন এবং পরবর্তীতে ভাবেন যে আমি এই সাইটটিকে ওয়ার্ডপ্রেসে ট্রান্সফার করবো সেক্ষেত্রে আপনি সেটাও পারবেন এবং পরবর্তীতে আপনার ওয়েবসাইটটিকে আপনি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে ট্রান্সফার করে নিতে পারবেন।
★ভালো দিক
১. অপারেট করার সহজ
২. টেকনিকেল কোনো ইস্যু নেই
৩. লিমিটেড ফিচার থাকলেও সুন্দরভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়
৪. নিরাপত্তা বেশি রয়েছে
৫. গুগোল এর পক্ষ থেকে ফ্রি হোস্টিং থাকায় নতুন করে হোস্টিং কেনা লাগে না।
★খারাপ দিক
১. ইনকাম লিমিটেড
২. গুগলের কাছে দায়বদ্ধ
৩. লিমিটেড ফিচার


WordPress

বর্তমানে বেশিরভাগ ওয়েবসাইটই ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা। কারণ ওয়ার্ডপ্রেসে আপনি যে কোন ওয়েবসাইটকে ভালোভাবে কাস্টমাইজেশন করে তৈরি করতে পারবেন। এছাড়াও ওয়াডপ্রেস এ কোন লিমিটেশন নেই যার ফলে আপনি আপনার ওয়েবসাইটকে আপনার মন মত ডিজাইন করে সাজাতে পারবেন এবং বিভিন্ন প্লাগিন দিয়ে অনেক ধরনের ফিচার ব্যবহার করতে পারবেন। এছাড়া ওয়াডপ্রেস এ আপনাকে কারো কাছে দায়বদ্ধ থাকতে হবে না যার ফলে আপনি আপনার ওয়েবসাইটকে যেমন খুশি তেমনি ভাবে ব্যবহার করতে পারবেন। তবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং কিনে নিতে হবে।
★ভালো দিক
১. ইনকাম করার জন্য ভালো
২. কোন দায়বদ্ধতা নেই
২. যে কোন রকম কাস্টমাইজেশন করা যায়
★খারাপ দিক
১. কাস্টমাইজেশন করা কঠিন
২. সম্পূর্ণ কন্ট্রোল নিজের হাতে থাকায় কোনো রকম ভুল হলেই তথ্য চুরি হওয়ার সম্ভাবনা বেশি থাকে
৩. ভালো হোস্টিং ব্যবহার না করলে ওয়েবসাইট স্লো হয়ে যায়।



বন্ধুরা এখন আপনাদের উপর নির্ভর করবে আপনি কোন ওয়েবসাইট খুলবেন ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস। যদি আমার মতামত জানতে চান তাহলে আমি বলব যদি আপনি নিজের পার্সোনাল ব্লগ খুলতে চান এবং আপনার কাছে টাকা পয়সা কম থাকে সে ক্ষেত্রে আপনি ব্লগারে ওয়েবসাইট খুলুন। আর আপনি যদি ব্যবসার জন্য চ্যাট করলে চান সে ক্ষেত্রে আমি বলব আপনি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট খুলুন। কারণ এতে আপনি সম্পূর্ণ কন্ট্রোল আপনার নিজের হাতে রাখতে পারবেন। এখন বন্ধুরা বিচার বিবেচনা আপনার উপরে। আপনাদের যদি ওয়ার্ডপ্রেস এবং ব্লগার সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। তাহলে বন্ধুরা আজকে এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ




Report Print
Share Via:

About Author


0 Response to "Wordpress vs blogger who is best[ ওয়াডপ্রেস vs ব্লগার কোনটা বেস্ট]"

Post a comment

Total Pageviews